সিলেটে আলুর বাজারসহ ৪টি ব্যবসা-প্রতিষ্ঠানকে ২২ হাজার টাকা জরিমানা

52

স্টাফ রিপোর্টার

সরকার নির্ধারিত দামের চেয়ে বেশিদামে আলু বিক্রি, রশিদ সংরক্ষণ না করা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রক্রিয়াজাত করণের অভিযোগে অভিযান পরিচালনা করে সিলেটে ৪টি প্রতিষ্ঠানকে ২২ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরের সিলেট কার্যালয়। শুক্রবার দুপুরে জাতীয়-ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ সিলেট নগরীর বেশ করেকটি এলাকায় এ অভিযান পরিচালনা করেন।
অভিযানকালে সিলেট নগরীর সোবহানীঘাট কাচা বাজারে আলুর নির্ধারিত দাম অপেক্ষা অধিক দাম এবং আলুর ক্রয় ও বিক্রয় রশিদ সংরক্ষণ না করায় একটি প্রতিষ্ঠানকে ১০ হাজার, বন্দরবাজারের ব্রহ্মময়ী বাজারে মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করার জন্য দুইটি প্রতিষ্ঠান ৪ হাজার টাকা জরিমানা ও তাৎক্ষনিক তা আদায় করা হয়। এছাড়াও মেন্দিবাগ এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রক্রিয়াজাত করণের জন্য ১ রেস্টুরেন্টকে ৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
জাতীয়-ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ বলেন, জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের নির্দেশনায় সিলেট বিভাগীয় কার্যালয় কর্তৃক সিলেটের পাইকারী ও খুচরা বাজার সোবহনীঘাট ও বন্দর বাজার এলাকায় বাজার তদারকি অভিযান পরিচালিত হয়। তিনি বলেন, সিলেট নগরীর বিভিন্ন বাজারে আমরা ব্যবসায়ীদের ভোক্তা-স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করি। এসময় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট-পাম্পলেট বিতরণ ও মাইকিং করা হয়। অভিযানে ৪টি প্রতিষ্ঠানকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এরূপ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
অভিযানে সহায়তা করেন র‌্যাব-৯ এর একটি অভিযানিক দল, কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।