মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুরের ২ বছরের কারাদন্ড

41

কাজির বাজার ডেস্ক

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খানকে দুই বছরের কারাদÐ দিয়েছেন আদালত। ২০১৩ সালে ঢাকার মতিঝিলে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে বিকৃত তথ্য প্রচারের মামলায় তার এ সাজা ঘোষণা করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দেয়া ওই রায়ে একই সংস্থার পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকেও দুই বছরের কারাদÐ দেয়া হয়েছে। পাশাপাশি তাদের দুজনকেই ১০ হাজার টাকা করে অর্থদÐ, অনাদায়ে আরো ১ মাসের কারাদÐ দেয়া হয়।
রায় ঘোষণার পর আদিলুর রহমান খান এবং এ এস এম নাসির উদ্দিনকে কারাগারে পাঠানো হয়েছে।
উল্লেখ্য, ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে মামলা হয় আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনের বিরুদ্ধে। ওই বছরের ১০ আগস্ট গ্রেফতার করা হয় আদিলুর রহমানকে। পরে তাকে রিমান্ডে নিয়েও জিজ্ঞাসাবাদ করা হয়।
একই বছরের ৪ সেপ্টেম্বর আদিলুর ও নাসির উদ্দিনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ওই প্রতিবেদনে বলা হয়, আদিলুর ও নাসির উদ্দিন ৬১ জনের মৃত্যুর ‘বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করেছেন।