বেড়েই চলেছে তুরস্ক থেকে গ্রিসমুখী অভিবাসীর সংখ্যা চার দিনে চারশ’ জন আটক

4

কাজির বাজার ডেস্ক

তুরস্ক থেকে গ্রিসমুখী অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা বেড়েই চলেছে। গত চার দিনে ৪০০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির উপক‚লরক্ষীরা। শুক্রবার (৮ সেপ্টেম্বর) তুর্কি উপক‚ল থেকে গ্রিসের ফরমাকোনিসি এবং সামোস দ্বীপে আসা ১২৯ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধারের কথাও জানিয়েছে গ্রিক কোস্ট গার্ড। গত বুধবার (৬ সেপ্টেম্বর) পিরাইয়ুসের কোস্টগার্ড জানিয়েছিল, ১৫৪ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। ওই ঘটনায় এক নারী অভিবাসী নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। গ্রিসের অভিবাসন মন্ত্রণালয় জানিয়েছে, ৫ সেপ্টেম্বর পর্যন্ত ৯ হাজার ২৪৯ জন আশ্রয়প্রার্থী লেসবস, চিওস, সামোস, লেরোসসহ দ্বীপের অভিবাসী শিবিরগুলোতে ছিলেন। জুনের শেষে সংখ্যাটা ছিল চার হাজারের কাছাকাছি। এদিকে, অভিবাসী শিবিরগুলোর মোট ধারণক্ষমতা ১৫ হাজারের কাছাকাছি।
মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার সংঘাত ও দারিদ্র্য থেকে পালিয়ে আসা মানুষের কাছে গ্রিস ইউরোপীয় ইউনিয়নে আসার মূল প্রবেশপথ। দক্ষিণ-পূর্ব ইউরোপীয় এই দেশটিতে সম্প্রতি অভিবাসনপ্রত্যাশী আগমনের হার বেড়েছে।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) বলেছে, এ বছর গ্রিসে শরণার্থীর সংখ্যা বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ হাজার ৫৯৪ জন অভিবাসী গ্রিসে এসেছেন। ৩১ আগস্টের মধ্যে স্থল বা সমুদ্রপথে তুরস্ক থেকে গ্রিসে এসেছেন তারা। গত বছর ১৮ হাজার ৭০০ জন অভিবাসী অনিয়মিত পথে গ্রিসে প্রবেশ করেছেন।