১৯২ কলেজ ও মাদ্রাসায় ভর্তি হতে আবেদন করেননি কেউ, বাতিল হতে পারে স্বীকৃতি

5

কাজির বাজার ডেস্ক

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে আবেদন করেন ১৩ লাখের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছেন ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন। এ ধাপে আবেদন করেও কলেজ পাননি ৪৫ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে রয়েছেন আট হাজার ৫৫৮ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও। অথচ দেশের ১৯২টি কলেজ ও মাদরাসায় ভর্তি হতে কেউ আবেদন করেননি।
শূন্য আবেদন পড়া এসব শিক্ষাপ্রতিষ্ঠান যদি দ্বিতীয় ও তৃতীয় ধাপেও কোনো আবেদন বা ন্যূনতম শিক্ষার্থী না পায়, তাদের শোকজ করবে শিক্ষা বোর্ড। সন্তোষজনক জবাব না পেলে তাদের কলেজের স্বীকৃতি বাতিল করা হবে। অন্যদিকে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাতে প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, নামমাত্র শিক্ষার্থীর পছন্দক্রমের তালিকা রয়েছে আরও পাঁচ শতাধিক কলেজ। প্রতিষ্ঠানগুলোতে ২০০ শিক্ষার্থীর জন্য আসন থাকলেও আবেদন পড়েছে ১০-২০টি। যারা প্রথম ধাপে এসব কলেজকে পছন্দক্রমে দিয়েছেন, তারাও মাইগ্রেশন করে অন্য জায়গায় চলে যেতে পারেন। সেক্ষেত্রে ওইসব প্রতিষ্ঠানে আদৌও শিক্ষার্থী ভর্তি হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ কথা জানান। তিনি বলেন, যেসব কলেজে একজন শিক্ষার্থীও ভর্তি হবে না, সেগুলো চিহ্নিত করে প্রথমে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) করা হবে। তাদের জবাব সন্তোষজনক না হলে কলেজের স্বীকৃতি বাতিল করা হতে পারে। তবে সব কলেজ-মাদরাসায় ন্যূনতম শিক্ষার্থী পাবে বলে আশাবাদী তিনি। তপন কুমার সরকার বলেন, কেবল প্রথম ধাপ গেলো। এখনো দুই ধাপ বাকি আছে। তখন এ কলেজগুলোও ছাত্র-ছাত্রী পেতে পারে। এদিকে, গত বছর একজনও শিক্ষার্থী ভর্তি না হওয়া কলেজ-মাদরাসার সংখ্যা ছিল ২০৪টি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত কোনো পদক্ষেপ নিতে দেখায় যায়নি।
একাদশে ভর্তিতে দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে ১২- ১৪ সেপ্টেম্বর। দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। এরপর ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা। আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে।
আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।