সিলেটে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত

9

সিলেটে বাত-ব্যথা ও অস্থি সন্ধির প্রদাহে ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা – এই প্রতিপাদ্য নিয়ে এবারের বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন কর হয়। এই দিবসটি উপলক্ষে বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন, সিলেট শাখার উদ্যোগে শুক্রবার সকাল সাড়ে দশটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এক আনন্দ র‌্যালি ও শোভাযাত্রা বের করা হয়। র‌্যালি পরবর্তী শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জালালাবাদ রোটারি হাসপাতালের পরিচালক ডাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চীফ ফিজিওথেরাপিস্ট মোঃ জহিরুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেছা হক।
বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন সিলেট জেলা শাখার সম্মানিত সদস্যবৃন্দ ও ফিজিওথেরাপি এলামনাই এসোসিয়েশন, আইএইচটি এর সদস্যবৃন্দ ও ছাত্রছাত্রীবৃন্দ সার্বিক সহযোগিতায় বিশ্ব ফিজিওথেরাপি দিবস উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জালালাবাদ রোটারি হাসপাতালের কনসালটেন্ট ফিজিওথেরাপিস্ট ডাঃ আল মামুন উর রশীদ, নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের চীফ ফিজিওথেরাপিস্ট ডাঃ নিসর্গ দাস অন্তু, মাউন্ট এডোরা হাসপাতালের ফিজিওথেরাপি অফিসার মরিয়ম আক্তার, আল হারামাইন হাসপাতালের ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট ফিরোজা অজরা, ফিরোজা অজরা, এসসিপিআর শ্রীমঙ্গল এর ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট জুম্মান মালাকার, ফিজিওথেরাপি এলামনাই এসোসিয়েশন, আই এইচ টির সভাপতি মাহফুজুর রহমান মাহিদঅন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ আশিকুর রহমান, আমিনুর রহমান, মারজিয়া আক্তার, মোঃ তারেকুল ইসলাম, মোঃ আবু তাহের।
প্রধান অতিথি তার বক্তব্যে ফিজিওথেরাপি চিকিৎসা ও ফিজিওথেরাপি চিকিৎসকদের গুরুত্ব তুলে ধরে বলেন প্রতিটা মানুষই জীবনে কোনো না কোনো সময় ব্যথায় আক্রান্ত হোন ও প্রতিবন্ধিতার ঝুঁকিতে পড়েন। এইসব ক্ষেত্রে ফিজিওথেরাপিই একমাত্র নিরাপদ ও সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াহীন চিকিৎসা যেটা মানুষকে স্বাভাবিক জীবনে ফিরতে সাহায্য করে।
দিবসটির প্রাতিপাদ্যকে সামনেরেখে আরটিএম মেডিকেল টেকনোলজি ইনইষ্টিটিউট এর বিএসসি ইন ফিজিওথেরাপি অনুষদ বিশ্ব ফিজিওথেরাপি দিবস নানা কর্মসুচি পালন করেছে। কর্মসুচির মধ্যে ছিল বেলা সাড়ে ১১ টায় নগরীর শাহী ঈদগাহ এলাকায় বণার্ঢ্য র‌্যালি, ক্যাম্পাসে আলোচনা সভা ও ফ্রি চিকিৎসা সেবা প্রদান।
আরটিএম মেডিকেল টেকনোলজি ইনইষ্টিটিউট এর শিক্ষার্থী আলমগীর হোসেনের পরিচালনায় ব্যালী পরবর্তি আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, আরটিএম মেডিকেল টেকনোলজি ইনইষ্টিটিউট এর অধ্যক্ষ ডাঃ এমএম ফরিদুল ইসলাম। বিএসসি ইন ফিজিওথেরাপি অনুষদ এর কো-অডিনেটর ডাঃ সুব্রত কুমার সিনহা(পিটি), বক্তব্য রাখেন বিএসসি ইন র্যাবরেটারি মেডিসিন অনুষদের কোর্স কো-অডিনেটর আলমগীর হোসেন আলম, লেকচারার ডাঃ মাহমুদা রহমান পিংকি, ডাঃ মুক্তি সরকার(পিটি)। বিজ্ঞপ্তি