স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়া শিক্ষার্থীরা তীব্র আবাসন সংকটে

4

কাজির বাজার ডেস্ক

উচ্চশিক্ষার জন্য বরাবরই শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে ছিল কানাডা। দেশটিও অভিবাসীদের সেখানে স্বাগত জানায়। যে কারণে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে স্রোতের মতো শিক্ষার্থীরা দেশটিতে প্রবেশ করছে।
বর্তমানে কানাডাজুড়ে তীব্র আবাসন সংকট। ছোট-বড় সব শহরেই এ সমস্যা। এর ফলে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। বাড়ি ভাড়া করতে না পেরে হাজার হাজার ডলার খরচ করে হোটেলে থাকতে বাধ্য হচ্ছেন অনেকে। যে কারণে কেউ কেউ এখন অর্থাভাবে ভুগছেন। এ অবস্থায় দেশটিতে স্টুডেন্ট ভিসায় যাওয়ার সুযোগ কমছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। চলতি সেপ্টেম্বর মাসে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন সেমিস্টার শুরু হচ্ছে। ক্লাসে অংশ নিতে বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থীরা ইতোমধ্যে কানাডায় পৌঁছে গেছেন। তাদের মধ্যে বাংলাদেশি শিক্ষার্থীরাও রয়েছেন।
কয়েকজন শিক্ষার্থী বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদেরও এক সপ্তাহ কিংবা তারও বেশি সময় ধরে হোটেলে থাকতে হচ্ছে। এর খরচ বহন করা শিক্ষার্থী ও পরিবারের জন্য কষ্টকর হয়ে যাচ্ছে।
অনেক দিন ধরে কানাডায় আবাসন সংকট চলছে। সংকট কাটাতে নতুন বাড়ি তৈরির পরিবর্তে গত ১ জানুয়ারি থেকে দুই বছরের জন্য বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা দিয়েছে কানাডার সরকারি কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, কানাডায় দিন দিন আবাসন সংকট তীব্র হয়ে উঠছে; আর এই সংকটের জন্য প্রতি বছর বিভিন্ন দেশ থেকে স্রোতের মতো আসতে থাকা শিক্ষার্থী ও অভিবাসীদের দায়ী করেছেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, প্রতি বছর কানাডায় আসা লাখ লাখ শিক্ষার্থী ও অভিবাসীদের কারণে আবাসনের চাহিদা হু হু করে বাড়ছে দেশটিতে, কিন্তু সেই অনুপাতে নতুন বাড়িঘর নির্মাণ করা হচ্ছে না।