বিবিয়ানা গ্যাসক্ষেত্রকে সামনে রেখে শিল্পাঞ্চল হিসেবে গড়ে উঠছে নবীগঞ্জ

6

নবীগঞ্জ প্রতিনিধি
বিবিয়ানা গ্যাসক্ষেত্রকে সামনে রেখে শিল্পাঞ্চল উপজেলা হিসেবে গড়ে উঠছে হবিগঞ্জের নবীগঞ্জ। এরই মধ্যে এখানে নির্মিত হয়েছে দুটি ৯০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্লান্ট। নবীগঞ্জের পানিউমদায় প্রাণ-আরএফএল, আর কে কোংসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠিত কোম্পানি কার্যক্রম শুরু করেছে। এ ছাড়া সার প্লান্ট, গার্মেন্টস নির্মাণের কাজ চলছে পুরোদমে। স্থানীয়রা বলছেন, নবীগঞ্জের শেরপুর অর্থনৈতিক জোনের কাজ চলমান। এখানকার শিল্পাঞ্চল সমৃদ্ধ হলে স্থানীয় ও জাতীয় অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আসবে।
বিবিয়ানা নবীগঞ্জসহ বৃহত্তর সিলেট বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ জোন। বিবিয়ানা পাল্টে দিয়েছে নবীগঞ্জের চিত্র। ঢাকা-সিলেট মহাসড়ক এবং প্রস্তাবিত এশিয়ান হাইওয়ে নবীগঞ্জের বুক চিরে নির্মিত হয়েছে। বিশেষ করে ঢাকা-সিলেট মহাসড়ক নবীগঞ্জের যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। রাজধানীর সঙ্গে যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় নবীগঞ্জে এখন বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠছে। এর মধ্যে বিবিয়ানা গ্যাসক্ষেত্র নবীগঞ্জবাসীকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি দিয়েছে। নবীগঞ্জের ঘরে ঘরে গ্যাস সরবরাহে পাইপলাইন স্থাপনের কাজ চলছে। আউশকান্দি বাজারের পাশে এরই মধ্যে একটি গার্মেন্ট প্রতিষ্ঠা হয়ে উৎপাদন কাজ চলমান রয়েছে। এতে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন গার্মেন্ট কর্তৃপক্ষ। এ ছাড়া ঢাকার বঙ্গজ গ্রæপও নবীগঞ্জে নিজেদের শিল্প প্রতষ্ঠান প্রতিষ্ঠায় তৎপরতা চালাচ্ছে।
নবীগঞ্জের আউশকান্দি ইউনিয়নের পারকুল, পাহাড়পুর ও বনগাঁও গ্রামের মধ্যবর্তী কুশিয়ারা নদীর তীরে দুটি বিদ্যুৎ প্লান্ট নির্মাণের কাজ শেষ হয়েছে। এ ছাড়া ওই এলাকায় ফার্টিলাইজার প্লান্ট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। নবনির্মিত জে আইস সুট লি.-এর পরিচালক নজরুল ইসলাম চৌধুরী জানান, আগামী জানুয়ারিতে তাদের গার্মেন্টটি বয়স পাঁচ বছরে পা দেবে। উৎপাদনের কাজ চলছে পুরোদমে। এতে ১০ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। সম্প্রতি এলাকার বাণিজ্যিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। নবীগঞ্জ পৌরসভার মেয়র ছাবির আহমদ চৌধুরী জানান, পৌরসভার ঘরে ঘরে গ্যাস প্রদানের জন্য পাইপলাইন স্থাপনের কাজ শেষ করে সংযোগ দেওয়া হচ্ছে। এই পরিবর্তনের প্রাণকেন্দ্র বিবিয়ানা।
ইউএনও ইমরান শাহরিয়ার জানান, নবীগঞ্জ শিল্পাঞ্চল থানা হিসেবে গড়ে উঠছে এটা সত্য কথা, তবে নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নেই। শেভরন বাংলাদেশের যোগাযোগ পরিচালক শেখ জাহিদুর রহমান জানান, নবীগঞ্জ শিল্পাঞ্চলের সমৃদ্ধির পাশপাশি শেভরন বাংলাদেশ এলাকার শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে কাজ করছে।
সংসদ সদস্য গাজী মো. শাহনেওয়াজ মিলাদ জানান, এলাকায় অনেক শিল্পকারখানা গড়ে উঠেছে। বিবিয়ানা পাওয়ার প্লান্ট, গ্যাসফিল্ড ও অর্থনৈতিক জোনের কাজ শেষ হলে দেশের গুরুত্বপূর্ণ উপজেলায় পরিণত হবে নবীগঞ্জ।