এক সপ্তাহে ১৫ হাজারের বেশি অভিবাসী আটক

4

 

কাজির বাজার ডেস্ক

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে অভিবাসীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চালিয়েছে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। তাদের এ অভিযানে মাত্র এক সপ্তাহের মধ্যে বিভিন্ন অপরাধে ১৫ হাজারের বেশি অভিবাসীকে আটক করা হয়েছে।
সৌদির সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, রেসিডেন্সি, কাজ ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গ করার অভিযোগে এক সপ্তাহে এত অভিবাসীকে ধরা হয়েছে। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, গত ১০ থেকে ১৬ আগস্টের মধ্যে ১৫ হাজার ২৪৫ জনকে আটক করা হয়। এরমধ্যে ৮ হাজার ৫৩৯ জন রেসিডেন্সি আইন ভঙ্গ, ৪ হাজার ২৫৩ জনকে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের প্রচেষ্টা এবং বাকি ২ হাজার ৪৫৩ জনকে আটক করা হয়েছে কাজ সংক্রান্ত বিষয় নিয়ে।
অবৈধভাবে সৌদি আরবে ঢোকার চেষ্টার জন্য যে ৮২৯ জনকে আটক করা হয়েছে তাদের মধ্যে ৫৩ শতাংশ ইয়েমেনের নাগরিক, ৪৪ শতাংশ ইথিওপিয়ান এবং বাকি ৩ শতাংশ অন্যান্য দেশের।
এছাড়া ৬০ জনকে আটক করা হয়েছে সৌদি থেকে অন্য দেশে অবৈধভাবে প্রবেশের সময়। আর সীমান্ত অতিক্রমে সহায়তা করার অভিযোগে ধরা হয়েছে তিনজনকে। সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্কতা দিয়ে বলেছে, যদি কোনো ব্যক্তি অন্যকে সৌদিতে অবৈধভাবে প্রবেশ, অবস্থান ও পরিবহনে সহায়তা করেন তাহলে উক্ত ব্যক্তির সর্বোচ্চ ১৫ বছরের কারাদÐ হতে পারে। দÐের সঙ্গে ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা অথবা গাড়ি ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।