সিলেটে বিনম্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ

12

স্টাফ রিপোর্টার
যথাযোগ্য মর্যাদায় সিলেটে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। ফুলেল শ্রদ্ধায় শোভিত হয় সিলেট জেলা প্রশাসনে স্থাপিত জাতির জনকের ম্যুরাল।
মঙ্গলবার সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসন ও সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পুষ্পাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। একে একে মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, জেলা পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগসহ প্রশাসনের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা জেলা প্রশাসন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন।
শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয় নিয়ে শ্রদ্ধাবশত হয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করে সিলেটের সর্বস্তরের মানুষ। বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শোক দিবসে বাদ জোহর শাহজালাল (র.) মাজার মসজিদে সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী আয়োজনে অনুষ্ঠিত হয় মিলাদ ও দোয়া মাহফিল। দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তার পক্ষ থেকে হযরত শাহজালাল (র.) ও শাহপরান (র.) দরগাহে গণভোজের আয়োজন করা হয়।
১৯৭৫ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশে ইতিহাসের ঘৃণ্যতম এক কলঙ্কিত অধ্যায় সংঘটিত হয়েছিল। ৪৭ বছর আগে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছিল বিপথগামী ক্ষমতালোভী কুচক্রী মহল।
বঙ্গবন্ধু ছাড়াও ১৫ আগস্ট রাতে ধানমন্ডির বাড়িতে তার সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসের, বঙ্গবন্ধুর ফোন পেয়ে তার জীবন বাঁচাতে ছুটে আসা নিরাপত্তা কর্মকর্তা কর্নেল জামিল, এসবির কর্মকর্তা সিদ্দিকুর রহমান ও সেনাসদস্য সৈয়দ মাহবুবুল হককে হত্যা করা হয়।
বঙ্গবন্ধুর ভাগনে যুবলীগ নেতা শেখ ফজলুল হক মনির বাসায় হামলা চালিয়ে তাকে ও তার অন্তঃসত্ত¡া স্ত্রী আরজু মনি, বঙ্গবন্ধুর ভগ্নীপতি আবদুর রব সেরনিয়াবাতের বাসায় হামলা করে তাকে ও তার কন্যা বেবী, ছেলে আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত বাবু, সেরনিয়াবাতের বড় ভাইয়ের ছেলে সজীব সেরনিয়াবাত এবং আত্মীয় রেন্টু খানকে হত্যা করা হয়।
বঙ্গবন্ধু ও তার পরিবার, নিকটাত্মীয়সহ ২৬ জনকে ওই রাতে নৃশংসভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা সে সময় তৎকালীন পশ্চিম জার্মানিতে অবস্থান করায় তারা প্রাণে বেঁচে যান।
মহানগর আওয়ামী লীগ:
বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেসা হক বলেছেন, ১৯৭৫ সালের এই দিনে ঘাতকরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করেছিল। জাতির পিতার সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব, তিন পুত্র- ক্যাপ্টেন শেখ কামাল, লেফটেন্যান্ট শেখ জামাল, দশ বছরের শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, একমাত্র সহোদর শেখ আবু নাসের, কৃষকনেতা আব্দুর রব সেরনিয়াবাত, যুবনেতা শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত¡া স্ত্রী আরজু মণি, বেবী সেরনিয়াবাতসহ পরিবারের ১৮ জন সদস্যকেও নৃশংসভাবে ঘাতকরা এ দিনে হত্যা করেছিল। সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করছি। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্যই আমরা লাল সবুজের পতাকা পেয়েছি। স্বাধীনভাবে চলতে পারছি। বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি। ইতিমধ্যে বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসি কার্যকর করা হয়েছে। অবশিষ্ট খুনীদের দেশে ফিরিয়ে এনে অবিলম্বে ফাঁসি কার্যকর করা হোক। তাহলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে। তিনি আরও বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তাঁর নেতৃত্বে দেশের উন্নয়ন অব্যাহত রয়েছে। আগামী নির্বাচনেও মাননীয় প্রধানমন্ত্রীকে বিজয়ী করতে হবে। সকল ষড়যন্ত্র প্রতিহত করে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে। উপস্থিত সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়ে তিনি বক্তব্য শেষ করেন।
মঙ্গলবার দুপুর ১২ টায় চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়ে শোক র‌্যালি বের করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। শোক র‌্যালিটি শহীদ মিনার থেকে শুরু হয়ে সিভিল সার্জন কার্যালয়ের সম্মুখে গিয়ে শেষ হয়। শ্রদ্ধা নিবেদন শেষে দরগাহগেইটস্থ মুসলিম সাহিত্য সংসদের শহীদ সোলেমান হলে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো: জাকির হোসেনের পরিচালনায় সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।
আলোচনা সভা শেষে খতমে কুরআনের দোয়া মাহফিল পরিচালনা করেন রায়নগর বায়তুল বরাত জামে মসজিদের ইমাম ও খতিব মওলানা হাফিজ আবিদ হাসান রাহমানি। দোয়া মাহফিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ পরিবারের সকল নিহত সদস্যের রুহের মাগফেরাত কামনা করা হয়। মহানগর আওয়ামী লীগের প্রয়াত নেতৃবৃন্দের রুহের মাগফেরাত কামনা করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র দীর্ঘায়ু কামনা সহ দেশ ও জাতি এবং বিশ্বের শান্তি কামনা করা হয়।
দোয়া মাহফিল শেষে শিরনী বিতরণ করা হয়। এর পূর্বে সকালে সূর্য উদয় ক্ষণে দলের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন সহ কালো ব্যাজ ধারণ করা হয়।
এসময়ে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, ফয়জুল আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, নুরুল ইসলাম পুতুল, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওর, জগদীশ চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুল, আজাদুর রহমান আজাদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, ডাঃ আরমান আহমদ শিপলু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, এাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মখলিছুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আজাহার উদ্দিন জাহাঙ্গীর, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আব্দুল আহাদ চৌধুরী মিরন, মোঃ আব্দুল আজিম জুনেল, নুরুন নেছা হেনা, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সুদীপ দেব, সাব্বির খান, সৈয়দ কামাল, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জাফর আহমদ চৌধুরী, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, মহসিন চৌধুরী, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, সম্মানিত জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, উপদেষ্টা আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সতেন্দ্র দাস তালুকদার খোকা বাবু, কানাই দত্ত।
মহানগর শ্রমিক লীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম, সাধারণ সম্পাদক নাজমুল আলম রুমেন, মহানগর কৃষক লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রকিব বাবলু, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহানারা বেগম, সাধারণ সম্পাদক আসমা কামরান, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুসফিক জায়গিরদার, মহানগর তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ, সাধারণ সম্পাদক শেখ আবুল হাসনাত বুলবুল।
ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিবৃন্দ মুফতি আব্দুল খাবির, আব্দুর রব হাজারী, আব্দুল হামিদ, মুহিবুর রহমান ছাবু, সালউদ্দিন বক্স সালাই, রোকন আহমদ, ফখরুল হাসান, সিরাজুল ইসলাম শামীম, এডভোকেট সরওয়ার চৌধুরী আবদাল, আক্তার হোসেন, সাজোয়ান আহমদ, দিলোয়ার হোসেন রাজা, ফয়সল আক্তার ছোবহানী, আব্দুস সালাম সাহেদ, মোঃ ছয়েফ খাঁন, ও সাধারণ সম্পাদবৃন্দ সৈয়দ আনোয়ারুস সাদাত, তাজ আহমদ লিটন, এম.এ খান শাহীন, জাহিদুল হোসেন মাসুদ, জায়েদ আহমেদ খাঁন সায়েক, নজরুল ইসলাম নজু, এডভোকেট মোস্তফা দিলোয়ার আজহার, মোঃ বদরুল ইসলাম বদরু, মানিক মিয়া, চন্দন রায়, এডভোকেট বিজয় কুমার দেব বুলু, আহমেদ হান্নান, রুমেল আহমদ রুমিন, বদরুল হোসেন লিটন, মইনুল ইসলাম মঈন, শেখ সোহেল আহমদ কবির, জাবেদ আহমদ, সেলিম আহমদ সেমিম, বদরুল ইসলাম, গুলজার আহমদ জগলু, আনোয়ার হোসেন আনার সহ ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।
জেলা মহিলা আওয়ামী লীগ:
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার দুপুর ১টায় সিলেট জেলা পরিষদের হলরুমে আয়োজিত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে সভাপতিত্ব করেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা সুলতানা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান।
জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা হেলেন আহমদ এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সালমা বাছিত, সহ সভাপতি বিলকিস নুর, সাজেদা পারভিন, মহিলা আওয়ামী লীগের সদস্য মাধুরী গুন, হাসিনা বেগম চৌধুরী, জাহানারা খানম মিলন, রাশিদা সাইদা খানম এডভোকেট, রোকেয়া আক্তার চৌধুরী, শামসুন নাহার, হেলেনা বেগম, সুষমা সুলতানা রুহি, নুরুন নাহার, সনিয়া আক্তার, অর্পণা বনিক, শেলী রানী দেব, হামিদা খানম লনি, হাছিনা আক্তার, সাহিদা খাতুন, নেওয়া বেগম, সোনারা বেগম, হোসনা বেগম, সপ্না বেগম, ছালমা বেগম, নাজমা বেগম, পিয়ারা, রুবি, ইতি বেগম, নুরুন নেহার, রহমতুন, রুবনা, রুমি, ইয়াছমিন, পিয়ারুন ও পারভিন প্রমুখ। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
সিলেট মেট্রোপলিটন পুলিশ:
মঙ্গলবার সকাল ৯ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক, সিলেট কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ, বিপিএম (বার) পিপিএম,। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মোঃ জোবায়েদুর রহমান, পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মুঃ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) তোফায়েল আহমেদ, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাঃ সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মুহম্মদ আবদুল ওয়াহাব, উপ-পুলিশ কমিশনার (পিওএম) মোঃ জাবেদুর রহমান, উপ-পুলিশ কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদ, উপ-পুলিশ কমিশনার (ডিবি) তাহিয়াত আহমেদ চৌধুরী সহ সকল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারগণ, সহকারি পুলিশ কমিশনারগণ সহ অনান্য অফিসার ও ফোর্সবৃন্দ। এছাড়াও সিলেট জেলা পুলিশ লাইন্সে স্থাপিত জাতির পিতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার মহোদয় সহ পুলিশের বিভিন্ন ইউনিটের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
পরবর্তীতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জীবন ও কর্মের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত সম্মানিত বিভাগীয় কমিশনার জনাব আবু আহমদ ছিদ্দীকী মহোদয়, সিলেট রেঞ্জ, ডিআইজি, জনাব শাহ্ মিজান শাফিউর রহমান মহোদয়, অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) জনাব মোঃ জোবায়েদুর রহমান মহোদয়, জেলা প্রশাসক, সিলেট, জনাব শেখ রাসেল হাসান মহোদয়, পুলিশ সুপার, সিলেট জেলা, জনাব মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক সিলেট জেলা আওয়ামী লীগ জনাব এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ মাসুক উদ্দিন আহমেদ, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) জনাব শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জনাব জাকির হোসেন সহ সিলেট মহানদগর এলাকার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, সিলেট মহানগর এলাকার বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা ও সম্মানিত নাগরিকবৃন্দ। উক্ত আলোচনা সভায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জীবন ও কর্মের উপর এক মিনিটব্যাপী ভিডিও ও চিত্র প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করে সম্মানিত অতিথিবৃন্দ। এছাড়াও সিলেট মহানগরের সকল মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয় এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনা করা হয়।