সিলেটে সাংবাদিকদের জন্য হেপাটাইটিস বি স্ক্রিনিং কর্মসূচি

2

 

বিশ্ব হেপাটাইটিস বি দিবস উপলক্ষে সিলেটে সাংবাদিকদের জন্য দিনব্যাপী হেপাটাইটিস বি স্ক্রিনিং কর্মসূচির আয়োজন করা হয়।
শনিবার সিলেট ল্যাবএইডে জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে এই কর্মসূচির উদ্বোধন করেন সিলেটের ভারতীয় উপদূতাবাসের সহকারী হাই কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিল বিকন ফার্মাসিউটিক্যালস পিএলসি।
কর্মসূচিতে মূল বক্তব্য উপস্থাপন করেন জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।
ডা. স্বপ্নীল বলেন, দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ডগুলোতে যারা ভর্তি হন তাদের ১০-১২ শতাংশ লিভার রোগে আক্রান্ত। এমনকি তাদের মধ্যে বেশিরভাগই আবার হেপাটাইটিস বি ভাইরাস জনিত লিভার রোগে আক্রান্ত। এমনকি হাসপাতালে ভর্তি মারা যাওয়া রোগীদের মধ্যে এক তৃতীয়াংশের মৃত্যুর কারণ এই লিভার রোগ। তিনি আরও বলেন, পৃথিবীর আর সব দেশের মতো বাংলাদেশও ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ভাইরাস নির্মূলের সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল অর্জনে অঙ্গীকারবদ্ধ। আর এজন্য চ্যালেঞ্জটাও পাহাড়সম। আমাদের এখনো লিভার বিশেষজ্ঞ আর বিশেষায়িত লিভার চিকিৎসা প্রতিষ্ঠানের ঘাটতি রয়েছে। তার চেয়েও বড় চ্যালেঞ্জ মানুষকে সচেতন করা।
এসময় সিলেট জেলা প্রেস ক্লাবের সভাপতি হাসিনা বেগম চৌধুরী, সিলেট জেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি আল আজাদ, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সিদ্দিকী, নজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিলদার আলম চৌধুরী নবেল, সাবেক সাধারণ সম্পাদক ছামির মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি