নগরীতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানে মিছিল করতে পারেনি জামায়াত

11

 

স্টাফ রিপোর্টার

আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে সিলেটে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েও তা করতে পারেনি জামায়াত। শুক্রবার দুপুর থেকেই সিলেট নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় দুপুরে অবস্থান নেয় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য। বিকেলে এই এলাকায় মিছিল করার কথা জানিয়েছিলো জামায়াত।
এরআগে সিলেটে দুই দফা সমাবেশ করার অনুমতি চেয়ে মহানগর পুলিশের কাছে আবেদন করে দলটি। তবে সমাবেশের অনুমতি না পেয়ে শুক্রবার বিক্ষোভ মিছিল করার জন্য পুলিশের অনুমতি চেয়ে আবেদন করে জামায়াত। এতেও পুলিশের পক্ষ থেকে কোন সাড়া না পেয়ে শুক্রবার বিকেলে মিছিল করার ঘোষণা দেয় সিলেট মহানগর জামায়াতে ইসলামী।
জামায়াতের এমন ঘোষণার পর শুক্রবার দুপুর থেকে নগরীর কোর্টপয়েন্ট, চৌহাট্টসহ কয়েকটি মোড়ে অবস্থান নেয় পুলিশের বিভিন্ন ইউনিটের বিপুল সংখ্যক সদস্য। শুক্রবার দুপুর থেকে বিকেল পর্যন্ত ডিবি পুলিশ, সিআরটি ও থানা পুলিশের সদস্যদের সিলেট নগরীর বিভিন্ন স্থানে অবস্থান করতে দেখা গেছে। বিকেল পৌনে ৫টার দিকে বৃষ্টি শুরু হলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিভিন্ন মার্কেট ও স্থাপনার সামনে অবস্থান নেন। অপর দিকে জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, রিকাবিবাজার ও দরগা গেইট এলাকায় বিচ্ছিন্নভাবে অবস্থানে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে মিছিল বের করতে পারেনি জামায়াত।
মহানগর জামায়াতের সেক্রেটারি মোঃ শাজাহান আলী বলেন, ১০ দফা দাবিতে আমাদের বিক্ষোভ মিছিল করার কথা ছিলো। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান দেখে মনে হচ্ছে তারা যুদ্ধ ঘোষণা করেছে। তাই আর মিছিল বের হয়নি। তিনি জানান, মিছিলের ব্যাপারে গত সোমবার মহানগরের পুলিশ কমিশনার বরাবর লিখিত আবেদন করা করা হয়েছিল। কোনো সাড়া মেলেনি। এর আগে ১৫ ও ২১ জুলাই সিলেট বিভাগীয় সমাবেশ করার জন্য দুই দফা পুলিশের কাছে লিখিত আবেদন করেও অনুমতি মেলেনি।
মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোঃ শাহরিয়ার আল-মামুন জানিয়েছেন, আইনশৃঙ্খলা বাহিনীর কাজই হচ্ছে শান্তিশৃঙ্খলা বজায় রাখা। নগরীর শান্তি বজায় রাখতে আমরা দায়িত্ব পালন করছি। জামায়াত যদি দেশবিরোধী কোন কাজে অংশ নেয় তাহলে আমরা ব্যবস্থা নেবো।