অবশেষে আ.লীগ-বিএনপিকে সমাবেশের অনুমতি দিল ডিএমপি

2

 

কাজির বাজার ডেস্ক

আওয়ামী লীগ ও বিএনপি দুই দলকেই রাজধানীতে সমাবেশ করতে একই শর্ত বেধে দেয়ার কথা জানিয়ে বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে সভার অনুমতি পাচ্ছে দলগুলো তার আভাস দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এরই ধারাবাহিকতায় একইদিন বিকালে দুই দলকেই ২৩ শর্তে সভা করার অনুমতি দেয়ার কথা জানালেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) খন্দকার গোলাম ফারুক। ডিএমপির প্রধান বলেন, দুই দলকে ২৩ শর্তে সমাবেশে অনুমতি দেয়া হয়েছে। পাশাপাশি দলগুলোর আবেদন অনুযায়ী পছন্দের স্থানে সমাবেশ আয়োজন করতে পারবেন। তবে তাদের সমাবেশের জন্য এলাকা নির্ধারণ করে দেয়া হয়েছে। বিএনপির জন্য নাইটিঙ্গেল মোড় থেকে পুলিশ হাসপাতাল পর্যন্ত সীমানা নির্ধারণ করে দেয়া হয়েছে। আওয়ামী লীগের সহযোগী তিন দলের জন্য মহানগর নাট্যমঞ্চ থেকে মুক্তাঙ্গন পর্যন্ত অনুমতি দেয়া হয়েছে। দুই দলই এই অনুমতি মেলা
এলাকার ভেতরেই মাইক স্থাপন করতে হবে। সমাবেশে শর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে রাষ্ট্র বিরোধী কোনো বক্তব্য দেয়া যাবে না।
বন্ধের দিনেও দুর্ভোগ কমাতে দুই দলের নেতা-কর্মীদের স্বেচ্ছাসেবী হিসবে নিয়োজিত করার অনুরোধ জানিয়ে কমিশনার আরো বলেন, সমাবেশে আশা নেতাকর্মীরা লাঠিসোঁটা বহন আনতে পারবেন না। পাশাপাশি কোনো ধরনের ব্যাগ বহন করতে পারবেন না।
মধ্যরাতে হোটেল মিডওয়েসহ বিভিন্ন আবাসিক হোটেলে অভিযানের গ্রেপ্তার করা হচ্ছে। বিশেষ করে বিরোধী দলের নেতা-কর্মীদের এ বিষয়ে কমিশনার বলেন, এই ধরনের কোন ঘটনা আমার জানা নেই। তবে ডিএমপির কোনো কর্মকর্তা জড়িত থাকলে তদন্ত করে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে আমরা নিয়মিত অভিযানের অংশ হিসাবে কোন মামলার আসামি গ্রেপ্তার করছি। এর বাইরে কাউকে গ্রেপ্তার কিংবা হয়রানি করা হচ্ছে না।