ডেঙ্গু প্রতিরোধে মাউশির নতুন নির্দেশনা

9

কাজির বাজার ডেস্ক

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাঠ পর্যায়ের পরিদর্শনকারী কর্মকর্তাদের ডেঙ্গু বিস্তার রোগে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। বৃহস্পতিবার (২৭ জুলাই) অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা সব আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে।
এতে বলা হয়, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। সে অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এর আওতাধীন সব প্রতিষ্ঠান প্রধান বরাবর ডেঙ্গু বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত নির্দেশনাপত্র জারি করা হয়েছে।
শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা যাতে নিরাপদে অবস্থান করতে পারে, সে বিষয়ে সচেতনতা সৃষ্টির প্রয়োজনীয়তা রয়েছে। সে লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ে শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীদের অবহিত করা প্রয়োজন।
তাই বা?্ষকি পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠানে পরিদর্শনের সময় প্রথমেই প্রতিষ্ঠানের সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টির দিকে নজর দিতে হবে এবং ডিএমএস অ্যাপের পরিদর্শন ছকের মন্তব্য কলামে এ বিষয়ে প্রকৃত তথ্য তুলে ধরতে হবে।
এমতাবস্থায়, একজন কর্মকর্তার আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতা, সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ে প্রতিষ্ঠান প্রধানগণকে অবহিত করার জন্য নির্দেশ দেওয়া হলো।