মধ্যনগরে বন্যায় বিধ্বস্ত রাস্তা, চলাচলে ভোগান্তি

8

সুনামগঞ্জ প্রতিনিধি
সুনামগঞ্জের মধ্যনগর উপজেলায় পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে মধ্যনগর-মহিষখলা সড়ক। গত ২৮ জুন হঠাৎ করে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের স্রোতে মধ্যনগর উপজেলার প্রধান সড়ক মধ্যনগর-মহিষখলা রাস্তার বিভিন্ন স্থানে গভীর গর্ত এবং খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে যান চলাচলের জন্য অনুপযোগী হয়ে পড়ে রাস্তাটি। পাশাপাশি ছোট-বড় দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা।
দেখা গেছে, রাস্তাটির চার কিলোমিটার পাকা অংশের নিচ থেকে মাটি সরে যাওয়ায় যেকোনো সময় ধসে পড়তে পারে। ইট বিছানো বাকি আট কিলোমিটার অংশের ইট সরে গিয়ে রাস্তা সরু হয়ে হাওরগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এই রাস্তায় মধ্যনগর থেকে মহিষখলা পর্যন্ত একটি বড় ব্রিজসহ মোট ১৯টি ছোট-বড় ব্রিজ ও কালভার্ট রয়েছে। প্রতিটি ব্রিজ ও কালভার্টের অ্যাপ্রোচ সড়ক ভেঙে গোড়া থেকে সরে যাচ্ছে মাটি। জানা যায়, ২০১০-১১ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতায় মধ্যনগর-মহিষখলা ১২ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছিল। মধ্যনগর উপজেলার মোহাম্মদ আলীপুর গ্রামের বাসিন্দা মো. আমিনুল ইসলাম বলেন, আমাদের চলাচলের একটি মাত্র রাস্তা। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ার কারণে রাস্তাটি ভেঙে সরু হয়ে যাচ্ছে। কয়েক দিন আগের বন্যায় মধ্যনগর-মহিষখলা সড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে ছোট বড় খানাখন্দের। এখন যান চলাচল তো দূরের কথা, হেঁটেও চলাচল করা যাচ্ছে না। ইউনিয়নের চামরদানী গ্রামের বাসিন্দা শাহজাহান কবীর বলেন, মধ্যনগর-মহিষখলা সড়কটি ভাঙাচোরা হওয়ার কারণে কোনো অসুস্থ রোগী নিয়ে হাসপাতালে চিকিৎসার জন্য যাওয়া যায় না। রাস্তাটির সংস্কার না হলে আমাদের ভোগান্তি আরো বাড়তে থাকবে। তাই রাস্তাটি সংস্কারের জোর দাবি জানাচ্ছি। মধ্যনগর উপজেলার অতিরিক্ত দায়িত্বে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শীতেষ চন্দ্র সরকার জানান, রাস্তাটি এমনিতেই ভাঙাচোরা।
বিগত কয়েক দিন আগে বন্যায় আরো ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তাটি সংস্কার ও মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের অবগত করা হবে।