দেশের ভালো যেকোনো কিছুই সিলেট থেকে শুরু হয় : এন এম জিয়াউল আলম

12

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেছেন, দেশের ভালো যেকোন কিছুই সিলেট থেকে শুরু হয়। কারণ পবিত্র ভ‚মিতে বরকত বেশি। এছাড়া আরেকটি প্রচলণ রয়েছে, সিলেট-১ আসন যার, সরকার তার। তাই যেকোন কারণে দেশের মানুষের নিকট সিলেটের গুরুত্ব অন্যান্য জায়গার চেয়ে বেশি।
তিনি শনিবার সিলেট নগরীর খাদিমপাড়াস্থ বিআরডিটিআই মিলনায়তনে চট্্রগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান এলামনাই এসোসিয়েশন সিলেট চ্যাপ্টারের সেমিনার ও মিলন মেলা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। সরকারের এই সাবেক সিনিয়র সচিব আরো বলেন, প্রধানমন্ত্রী যখন ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিলেন তখন থেকেই আমি এটি বাস্তবায়নে মাঠে-ঘাটে কাজ শুরু করি। সরকারের সকল বিভাগের ঐকান্তিক প্রচেষ্টায় ডিজিটাল প্ল্যাটফর্মের চারটি স্তর ফিলাপ করে ২১ সালের মধ্যেই আমরা ডিজিটাল বাংলাদেশ রুপান্তর করি। এবার ৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনে আমাদেরকে কাজ করতে হবে। সেলক্ষ্যেই আমাদের এলামনাই এসোসিয়েশন নানা পদক্ষেপ গ্রহণ করে কাজ করে যাচ্ছে। সিলেটের পর আমরা চট্্রগ্রামে অনুরুপ সেমিনার করবো। পরে সবগুলো তথ্য নিয়ে আমরা আইসিটি মন্ত্রণালয়ে পাঠাবো। তিনি বলেন, কিছুদিন পর আর কাগজের টাকা থাকবেনা। ডিজিটাল কারেন্সি হয়ে যাবে। কারণ দিনদিন নতুন নতুন টেকনোলজি তৈরি হচ্ছে। সবগুলো সেক্টর ডিজিটালাইজেশন হচ্ছে। ঘরে বসেই এখন আমরা মোবাইলের মাধ্যমে সবগুলো সেবা পাচ্ছি। প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ৪১ সালের আগেই বাস্তবায়ন হবে বেল মন্তব্য করেন তিনি।
বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক জুলিয়া জেসমিন মিলির সঞ্চালনায় অনুষ্টানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহŸায়ক ও আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক। প্রথম পর্বে প্রধান অতিথির বক্তব্যে সরকারের সাবেক অতিরিক্ত সচিব এএফএম নুরুস সাফা চেীধুরী এনডিসি চট্্রগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের স্মৃতিচারণ করে বলেন, এই বিভাগের শিক্ষার্থীরা আজ পুরো দেশেই নেতৃত্ব দিচ্ছে। সরকারের অনেকগুলো বিভাগের সচিব, অতিরিক্ত সচিবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করছেন। এটি আমাদের অনেক বড় প্রাপ্য। অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সরকারের সাবেক অতিরিক্ত সচিব মোঃ মঈন উদ্দিন, অতিরিক্ত সচিব পরিমল সিংহ, পূবালী ব্যাংকের সাবেক এমডি আব্দুল হালিম চৌধুরী ও বিআরডিটিআই এর পরিচালক মো. রফিকুল ইসলাম। অনুষ্টানের দ্বিতীয় পর্বে “ইনটিগ্রেটেড এপ্রোচেছ অব বায়োটেকনোলজি টুয়ার্ডস স্মার্ট বাংলাদেশ” শীর্ষক সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন প্রফেসর ড. আল ফোরকান। প্রফেসর ড. ওমর ফারুক রাসেলের সঞ্চালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য দেন প্রফেসর ড. বকতিয়ার উদ্দিন ও প্রফেসর ড. বেলাল উদ্দিন। বিজ্ঞপ্তি