শাবিতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

4

 

শাবি প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে নির্মাণকাজ চলাকালে ভবনের নবম তলা থেকে পড়ে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে এই দুর্ঘটনা ঘটে।
মৃত শ্রমিকের নাম মো. আরিফুল ইসলাম। তিনি কুড়িগ্রামের জাফর ভিটা গ্রামের মাহাবুলের ছেলে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী জানান, সকাল ১০টার দিকে আইআইসিটি ভবনের সম্প্রসারিত অংশে কাজ করার সময় ভবনের নবম তলা থেকে পড়ে আহত হন ওই নির্মাণ শ্রমিক। পরে আহত আরিফুলকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তিনি আরও জানান, পুলিশ ময়নাতদন্ত শেষে তার মরদেহটি পরিবারের কাছ হস্তান্তর করা হবে। শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে প্রক্টর জানান, যে ঠিকাদারি প্রতিষ্ঠানের অধীনে ওই শ্রমিক কাজ করছিলেন তাদের থেকে ক্ষতিপূরণ আদায় করে নিহতের পরিবারকে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং দপ্তরকে বলা হয়েছে। জানা গেছে, ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন আগে চার তলা ছিল। পরবর্তীতে অধিকতর উন্নয়ন প্রকল্প-১ এর আওতায় পঞ্চম থেকে দশম তলার কাজ শুরু হয়। ৩৮ কোটি ৬৭ লাখ ৫৩ হাজার ৮৫৬ টাকা মূল্যে এই কাজ পান মেসার্স এস এ বি ই এল অ্যান্ড বি বি এল (জেভী) কোম্পানি।
এর আগে চলতি বছরের জানুয়ারিতেও বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের ওয়ার্কশপ ভবনের নির্মাণ কাজ করার সময় বাঁশের মাচা ভেঙে পড়ে এক শ্রমিকের মৃত্যু হয়।