এবার সরকারি চাকরিজীবীদের করছাড়ের পরিধি বাড়ালো সরকার

5

 

কাজির বাজার ডেস্ক

‘বিশেষ সুবিধা’ হিসেবে সরকারি চাকরিজীবীদের মূল বেতনের পাঁচ শতাংশ করে অতিরিক্ত বেতন নেওয়ার পর এবার তাদের করছাড়ের পরিধি বাড়ালো সরকার। বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রজ্ঞাপনে জানায় সরকারি কর্মচারীরা মূল বেতন ও বোনাস ছাড়া আর যে সুবিধা পেয়ে থাকেন তার ওপর আর আয়কর দিতে হবে না। কিছু ক্ষেত্রে সরকারি কর্মচারীরা করছাড়ের সুবিধা পেয়ে থাকেন। এবার এর পরিধি বাড়িয়েছে সরকার। আগে বাড়িভাড়ায় মূল বেতনের ৫০ শতাংশ অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হতো না। চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০ শতাংশ অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর ছিল না।
এ ছাড়া সরকারি কর্মকর্তাদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় আরও আছে বৈশাখী ভাতা, শিক্ষাসহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।
তবে নতুন আইনে বলা হয়েছে, বাড়িভাড়ার ক্ষেত্রে এক-তৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবে করছাড় পাবে।
এর আগে মঙ্গলবার সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, চাকরিরত সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা ন্যূনতম এক হাজার টাকা এবং পেনশনভোগীরা ন্যূনতম ৫০০ টাকা পাবেন।