টিসিবির ডিজিটাল কার্ড বিতরণে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ

4

 

কাজির বাজার ডেস্ক

টিসিবির ডিজিটাল কার্ড বিতরণ এবং ডিলার নিয়োগ ও বাতিলের ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা এবং পণ্য সরবরাহের আগে সবাইকে অবহিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি।
মঙ্গলবার (১৮ জুলাই) সংসদ ভবনে কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে ১৮তম বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গণমুখী কার্যক্রম, টিসিবির গত ১০ বছরের অনিষ্পন্ন অডিট রিপোর্ট বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া সরকারি প্রতিষ্ঠান কমিটির ৯ম ও ১৪তম বৈঠকে টিসিবির বিষয়ে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন/অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটি টিসিবির কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে অর্থসচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও অডিটর জেনারেলের দপ্তরের সমন্বয়ে আলোচনার মাধ্যমে দ্রæততর সময়ে অডিট আপত্তিসমূহ নিষ্পত্তি করার সুপারিশ করে। বৈঠকে টিসিবির পণ্য আমদানিকারক প্রতিষ্ঠানসমূহ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ পণ্য সরাসরি গুদামজাতকরণ এবং পণ্যসমূহের গুণগত মান পরীক্ষা করে সরবরাহ করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। বৈঠকে জনবলের ঘাটতি পূরণে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান এবং গোডাউন সমস্যা নিরসনে বিজেএমসি’র অব্যবহৃত গুদাম ভাড়া নিয়ে কার্যক্রম পরিচালনার সুপারিশ করা হয়। এসময় টিসিবির চেয়ারম্যান টিসিবির গণমুখী কার্যক্রম সম্বলিত একটি উপস্থাপনা পরিবেশন করেন। এতে কমিটি সন্তোষ প্রকাশ করেন এবং টিসিবি কার্যক্রমকে আরও গণমুখী করে তোলার আহŸান জানান।
বৈঠকে কমিটির সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম, মুহিবুর রহমান মানিক, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাণিজ্যিক অডিট অধিদপ্তরের চেয়ারম্যান, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।