মন্ত্রণালয়গুলোর সমন্বয়হীনতা দূর করার নির্দেশ প্রধানমন্ত্রীর

6

কাজির বাজার ডেস্ক
মন্ত্রণালয়গুলোর কাজে সমন্বয়হীনতা দূর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয়, সেই বিষয়েও সাবধানতা অবলম্বন করতে বলেছেন তিনি। মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
পরিকল্পনামন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী প্রকল্পের কাজ সমন্বয় করতে বলেছেন। তিনি বলেছেন, নির্দিষ্ট আইন মেনে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয়। ওভারল্যাপিং হলে অপচয় হয়, অপচয় আমরা চাই না। এক প্রকল্পের কাজ এক মন্ত্রণালয়ের নয়, এতে অনেক মন্ত্রণালয় সম্পৃক্ত থাকতে পারে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। প্রকল্পের কাজ ওভারল্যাপিং হলে অর্থের অপচয় হয়। একই নামে যেন একাধিক প্রকল্প না আসে। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজে সমন্বয়হীনতা দূর করতে হবে। যার যার প্রকল্প সে বাস্তবায়ন করবে, তবে সমন্বয় করে কাজ করতে হবে। নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির বিষয়টি একনেক সভায় তোলা হলে প্রধানমন্ত্রী বলেন, “আমরা জানি এটা হবেই। রেট শিডিউলের সঙ্গে আমরা রিভাইজড করবো। মূল্য বেড়ে গেলে সেটা আমরা সংশোধন করবো। ডলারের যে দাম বাড়ছেÑএটার ফলেও প্রকল্পের সার্বিক ব্যয়কে প্রভাবিত করছে। এই বিষয়ে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।
একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে এম এ মান্নান বলেন, “পরিবেশ রক্ষা করে উপক‚ল নিয়ে সাবধানে প্রকল্প নিতে হবে। বাংলাদেশের উপক‚ল কাদামাটির উপক‚ল। উপক‚লকে ডিস্টার্ব করা যাবে না। অন্যান্য দ্বীপ, বিশেষ করে ভোলা দ্বীপে প্রকল্প নিতে হবে সাবধানে। মৌসুমি সবজি ও ফল সংরক্ষণের প্রকল্প নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “আমাদের চমৎকার ফসল হয়, এগুলোর জন্য সংরক্ষণাগার নির্মাণ করতে হবে।
কৃষি ও খাদ্যমন্ত্রীকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।
এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য এমদাদউল্লাহ মিয়ান এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।