জরিপ সংশ্লিষ্ট মামলার অনলাইন শুনানির ব্যবস্থা চালুর নির্দেশ

4

 

কাজির বাজার ডেস্ক

জরিপ সংক্রান্ত মামলার জন্য একটি অনলাইন শুনানির ব্যবস্থা চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন ভ‚মি সচিব মো. খলিলুর রহমান।
রোববার রাজধানীর তেজগাঁওয়ে ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে অনুষ্ঠিত জেডএসও সম্মেলন ও অধিদপ্তরের দ্বি-মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্যে সচিব এ নির্দেশনা দেন। এসময় ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্দুল বারিক উপস্থিত ছিলেন।
জোনাল সেটেলমেন্ট অফিসারদের উদ্দেশে সচিব বলেন, কোনো এলাকায় জরিপ শুরু হলে এ বিষয়ে সংশ্লিষ্ট জমির মালিকদের গুরুত্ব সহকারে অবহিত করতে হবে। প্রয়োজনে এ জন্য যথাযথ প্রচার কার্যক্রম পরিচালনা করতে হবে। তিনি বলেন, সংশ্লিষ্ট জমির মালিক ছাড়াও অন্যান্য সরকারি-বেসরকারি অংশীজনদেরও এক্ষেত্রে (জরিপ শুরু হলে) গুরুত্ব সহকারে অবহিত করতে হবে। জরিপ সম্পর্কিত অনেক সমস্যা কেবল তথ্যের অভাবের কারণে দেখা দেয়। একই সঙ্গে আমাদের সবার- যাদের কমবেশি জমি আছে তাদেরও জরিজ শুরুর বিষয়ে সচেতন থাকতে হবে। সচিব আরও বলেন, বিভিন্ন ধরনের ডিজিটাল ভ‚মিসেবা চালুর পর থেকে আমাদের প্রত্যক্ষ অভিজ্ঞতার ভিত্তিতে আমরা বলতে পারি, সিস্টেম যত বেশি স্বয়ংক্রিয় ও স্বচ্ছ হয়, তা তত বেশি টেকসই হয় এবং একই সঙ্গে দুর্নীতির অভিযোগও কমে। এজন্য আমরা জরিপ ব্যবস্থার টেকসই উন্নয়নের ওপর জোর দিয়েছি।
সচিব নাগরিকদের সুবিধার্থে যত দ্রæত সম্ভব জরিপ সংক্রান্ত মামলার জন্য একটি অনলাইন শুনানির ব্যবস্থা স্থাপনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
ভ‚মি সচিব বলেন, আমরা জনগণের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ তাদের জমি নিয়ে কাজ করি। ভ‚মিসেবা ব্যবস্থা এবং ডাটাবেইজ, নিরাপত্তা এবং অর্থনীতির সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত। ভ‚মিসেবা ডিজিটাইজেশনের শুরু থেকেই আমরা ভ‚মিসেবা ব্যবস্থার সাইবার নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছি।
জোনাল সেটেলমেন্ট অফিসার মাঠ পর্যায়ে ভ‚মি জরিপ (ক্যাডাস্ট্রাল সার্ভে) ও রেকর্ড প্রস্তুত, পরিচালনা, সংগঠন, ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ এবং তত্ত¡াবধান করে থাকেন। জরিপ কার্যক্রম পরিচালনার সুবিধার্থে ভ‚মি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আওতায় সারাদেশকে ১৯টি জরিপ এলাকায় ভাগ করা হয়েছে। যার প্রধান আঞ্চলিক অফিস হচ্ছে জোনাল সেটেলমেন্ট অফিস।
এছাড়া নদী ও উপক‚লীয় এলাকায় নতুন জেগে ওঠা চর ভ‚মির দায়িত্বে আছে একটি দিয়ারা অপারেশন অফিস। জেডএসওর অধীনে চার্জ অফিসার, সহকারী সেটেলমেন্ট অফিসার, সার্ভেয়ারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এতে কাজ করেন।
ভ‚মি মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ৩ আগস্ট পটুয়াখালীতে বাংলাদেশ ডিজিটাল জরিপের (বাংলাদেশ ডিজিটাল সার্ভে-বিডিএস) পাইলটিংয়ের উদ্বোধন করেন ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। খুব শিগগির সারাদেশে একযোগে বিডিএস চালু করা হবে।
অনুষ্ঠানে ভ‚মি মন্ত্রণালয় এবং ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং জরিপ ও রেকর্ড ডিজিটাইজেশন সংশ্লিষ্ট ভেন্ডার প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।