বিনামূল্যে ক্যান্সার টেস্ট করানোর সুপারিশ

7

 

কাজির বাজার ডেস্ক

বিনামূল্যে ক্যান্সার টেস্ট করাতে সুপারিশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রোববার (১৬ জুলাই) জাতীয় সংসদে একাদশ জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি আ.ফ.ম রুহুল হকের সভাপতিত্বে কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. মোজাফফর হোসেন, বেগম শিরীন আহমেদ বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অধীনস্থ নিনমাস ও ইনমাস এর চলমান ও সমাপ্ত প্রকল্পসমূহের কার্যক্রম নিয়ে পর্যালোচনা করা হয়। বৈঠকে মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে স্থাপিত ইনমাসে (ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস) প্রদত্ত ক্যান্সারসহ কিডনি, লিভার প্রভৃতির চিকিৎসা প্রদানের বিষয়টি জনসাধারণের নিকট প্রচারের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। দেশের দরিদ্র শ্রেণির মানুষের জন্য স্থাপিত নিনমাস (ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস) সমূহে ক্যান্সারের টেস্ট বিনামূল্যে প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। এছাড়া, বৈঠকে দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে ক্রয়কৃত চিকিৎসা যন্ত্রপাতি সঠিকভাবে পরিচালনার জন্য দক্ষ ও অভিজ্ঞ জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।
বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যানসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।