এসএমপির মাসিক কল্যাণ ও অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত

17

 

স্টাফ রিপোর্টার

এসএমপি পুলিশ লাইন্সের ড্রিল শেডে জুলাই মাসের মাসিক কল্যাণ সভা রবিবার সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠিত হয়েছে। উক্ত কল্যাণ সভায় সভাপতিত্ব করেন পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ বিপিএম (বার) পিপিএম।
সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশানার (সদর ও প্রশাসন) মোঃ জোবায়েদুর রহমান পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মুঃ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাঃ সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) জআজবাহার আলী শেখ, পিপিএম, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক এন্ড ইএন্ডডি) জনাব মুহম্মদ আবদুল ওয়াহাব, উপ-পুলিশ কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদ সহ সকল অতিঃ উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার ও সকল থানার অফিসার ইনচার্জ, আর আই পুলিশ লাইন্স, বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সবৃন্দ।
পুলিশ কমিশনার মহোদয় উপস্থিত পুলিশ সদস্যদের জিজ্ঞাসাবাদে বিভিন্ন বিষয়ে মতামত গ্রহণসহ শীঘ্রই তা সমাধানে আশ্বস্ত করেন। তিনি বিগত মাসে পুলিশি কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ বাংলাদেশ মহোদয়ের নির্দেশনামূলক পুলিশিং, পুলিশের ইমেজ, সোশ্যাল মিডিয়া ব্যবহার সংক্রান্ত নির্দেশনাবলী, শৃঙ্খলা- ড্রেসকোড বজায় রেখে পেশাদারিত্বের সাথে ডিউটি পালন সহ বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশণা প্রদান করেন।
তিনি বলেন, ভাল কাজের জন্য যেমন পুরস্কার প্রদান করা হয় তেমনি কোন পুলিশ সদস্য অন্যায় কাজ করলে তাকে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে। এছাড়াও উক্ত কল্যাণ সভায় মান্যবর পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ বিপিএম (বার), পিপিএম এর উদ্যোগে কনস্টেবল মোঃ আলম মিয়াকে সিলেট মেট্রোপলিটন পুলিশের সকল ইউনিট থেকে ৯২ হাজার ৬৩০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। উক্ত আর্থিক সহায়তা প্যারালাইসিস রোগে আক্রান্ত কনস্টেবল মোঃ আলম মিয়াকে নিজ হাতে প্রদান করেন মান্যবর পুলিশ কমিশনার।
এদিকে পরবর্তীতে দুপুর সাড়ে ১২ টায় এসএমপি হেডকোয়ার্টার্স এর কনফারেন্স রুমে এসএমপির পুলিশ কমিশনার সভাপতিত্বে জুলাই মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন পিবিআই, র‌্যাব-৯, সিলেট মাদকদ্রব্য অধিদপ্তর, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, হাইওয়ে পুলিশ, রেলওয়ে পুলিশ, নৌ-পুলিশ এর প্রতিনিধিবৃন্দসহ সকল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারগণ, সহকারি পুলিশ কমিশনারগণ, সকল থানার অফিসার ইনচার্জগণ, আর আই পুলিশ লাইন্স, বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সবৃন্দ।
পুলিশ কমিশনার উপস্থিত পুলিশ কর্মকর্তাগণদের নিজ নিজ এলাকার অপরাধ সংক্রান্ত বিষয়ে জানতে চান। উপস্থিত কর্মকর্তাগণ নিজ নিজ এলাকার অপরাধ পরিস্থিতি পুলিশ কমিশনার এর নিকট উপস্থাপন করেন। পুলিশ কমিশনার মহোদয় কর্মকর্তাবৃন্দদের সৎ ও মানবিক পুলিশিং এর নির্দেশণা প্রদান করেন। ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ বাংলাদেশ মহোদয়ের নির্দেশিত পুলিশিং, পুলিশের ইমেজ, সোশ্যাল মিডিয়া ব্যবহার সংক্রান্ত নির্দেশণাবলী, শৃঙ্খলা- ড্রেসকোড বজায় রেখে পেশাদারিত্বের সাথে ডিউটিসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশণা প্রদান করেন। তিনি বলেন, ভাল কাজের জন্য যেমন পুরস্কার প্রদান করা হয় তেমনি কোন পুলিশ সদস্য খারাপ কাজ করলে তাকে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে। এছাড়াও নগরবাসীর নিরাপত্তার দিক লক্ষ্য রেখে যথাযথভাবে পুলিশকে দক্ষতার সাথে দায়িত্ব পালনে অগ্রণী ভ‚মিকা রাখার জন্য তিনি উপস্থিত সকল কর্মকর্তাবৃন্দের প্রতি আহŸান জানান।
সভায় বিগত মাসে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ পুলিশ অফিসারগণ হলেন উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাঃ সোহেল রেজা পিপিএম, সহকারী পুলিশ কমিশনার মোঃ শাহজাহান ভ‚ঞাঁ (শাহপরাণ রহ: থানা), অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের (শাহপরাণ রহ: থানা), ইন্সপেক্টর জনাব ইন্দ্রনীল ভট্টচার্য্য রাজন (শাহপরাণ রহ: থানা), ইন্সপেক্টর মোঃ সাইফুল ইসলাম চৌধুরী মটরযান শাখা), ইন্সপেক্টর মুহাম্মদ সহিদুর রহমান (ডিবি), ইন্সপেক্টর মোঃ রেজাউল করিম (প্রশিকিউশন), ইন্সপেক্টর আমিনুর রশিদ (সিটিএসবি), টিআই মোহাম্মদ মোস্তাক আহমদ (ট্রাফিক বিভাগ), এসআই মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (শাহপরাণ রহ: থানা), এসআই অঞ্জন সিংহ (ডিবি), এসআই মোহাম্মদ জানু মিয়া (প্রসিকিউশন), এসআই মোহাম্মদ শহিদুর রহমান (রেশন স্টোর), সার্জেন্ট আবু বককর শাওন (ট্রাফিক বিভাগ), এসআই মোঃ সানাউল ইসলাম (সিটিএসবি), এএসআই আব্দুল মালিক (শাহপরাণ রহ: থানা), এএসআই মোহাম্মদ আলী হোসেন (বিভাগীয় ভান্ডার), এটিএসআই মোঃ হেলাল উদ্দিন (ট্রাফিক বিভাগ), এএসআই মোঃ ছিদ্দিকুর রহমান (সিটিএসবি), ড্রাইভার এটিএসআই মোঃ আঃ কালাম আজাদ চৌধুরী (মটরযান শাখা)। এছাড়াও উক্ত অপরাধ পর্যালোচনা সভায় বিশেষ পুরস্কার প্রদান করা হয় ইন্সপেক্টর সৈয়দ নাসির উদ্দিন (কেন্দ্রীয় অপরাধ শাখা)।