৩ বছরে নতুন দরিদ্র বিশ্বের সাড়ে ১৬ কোটি মানুষ

6

 

কাজির বাজার ডেস্ক

প্রাণঘাতী করোনা ভাইরাস বিশ্বজুড়ে দৈনন্দিন ব্যয় বেড়ে যাওয়া ও ইউক্রেন যুদ্ধ- সব মিলিয়ে ২০২০ সাল থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত নতুন করে দরিদ্রের তালিকায় যুক্ত হচ্ছে বিশ্বের সাড়ে ১৬ কোটি মানুষ।
এ তথ্য প্রকাশ করে উন্নয়নশীল দেশগুলোর ঋণ পরিশোধ কার্যক্রম সাময়িক স্থগিতের আহŸান জানিয়েছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। ইউএনডিপি পরিচালিত এক গবেষণায় উঠে এসেছে, নতুন করে দারিদ্রের শিকার সাড়ে ১৬ কোটি মানুষের মধ্যে অতি দারিদ্রসীমার নিচে চলে যাবে সাড়ে ৭ কোটি মানুষ, দিনে যাদের আয় ২ দশমিক ১৫ মার্কিন ডলারেরও (২৩৩ টাকা) কম। এছাড়া নতুন করে দারিদ্রসীমা নিচে নেমে যাওয়া মানুষের সংখ্যা দাঁড়াবে ৯ কোটিতে, দিনে যাদের আয় ৩ দশমিক ৬৫ ডলারের (৩৯৫ টাকা) বেশি নয়। সংস্থাটির প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে দরিদ্র মানুষই উল্লেখিত অভিঘাতের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
২০২৩ শেষেও এসব মানুষ কোভিড-১৯ মহামারির আগের আয়ের অবস্থায় ফিরতে পারবে না।
এক বিবৃতিতে ইউএনডিপির প্রধান আখিম স্টেইনার জানান, তিন বছর ধরে যেসব দেশ সামাজিক সুরক্ষা খাতে বিনিয়োগ করেছে সেসব দেশ বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে দারিদ্রসীমায় অবনমন থেকে রক্ষা করতে পেরেছে। তুলনামূলকভাবে উচ্চমাত্রায় ঋণগ্রস্ত দেশগুলো তাদের জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা খাতে ততটা ব্যয় করতে পারেনি।