তাহিরপুরে ৭ বছর পর সুপ্রিম কোর্টের রায়ে চাকুরী ফিরে পেলেন এক প্রধান শিক্ষক

13

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর থেকে

চাকুরীচ্যুত হওয়ার ৭ বছর পর সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে পুনরায় চাকুরীতে বহাল হলেন তাহিরপুরের এক প্রধান শিক্ষক। শিক্ষকের নাম সিদ্দিকুর রহমান। তিনি উপজেলার বালিজুড়ি হাজি এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।
জানা যায়, ১৯৯৯ সালে বালিজুড়ি হাজি এলাহি বক্স উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান পাশর্^বতী বিশ^ম্বরপুর উপজেলার দক্ষিন বাদাঘাট ইউনিয়নের বাগগাও গ্রামের ছিদ্দিকুর রহমান। পরবর্তীতে দীর্ঘদিন থেকে তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষকরে দায়িত্ব পালন করে আসছেন। এর মধ্যে ২০১৭ সালে বিদ্যালয় পরিচালনা কমিটির নির্বাচন কে সামনে রেখে গ্রামবাসী ও সেই সময়ের বিদ্যালয় পরিচালনা কমিটির সঙ্গে দ্বন্ধে জড়িয়ে পড়েন প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমান। তখন থেকেই বিদ্যালয় পরিচালনা কমিটি ছিদ্দিকুর রহমানকে চাকুরিচ্যুত করেন। পরবর্তীতে ছিদ্দিকুর রহমান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, নির্বাহী অফিস সহ সংশ্লিষ্ঠ দপ্তরে চাকুরী ফিরে পাওয়ার জন্য আবেদন করেন। এরই ধারাবাহিকতায় চেয়ারম্যান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট ছিদ্দিকুর রহমানকে চাকুরীতে পূনর্বহাল করা জন্য নির্দেশ দেন ২০১৮ সালে। ২০১৮ সালের এই আদেশের আইনি বৈধতা চেয়ে হাইকোর্টে মামলা দায়ের করেন তথকালীন সভাপতি। দীর্ঘ শুনানীর পর বিচারপতি নাইমা হায়দার ও কাজী জিনাত হক ২৩-০৫-২০২৩ তারিখে মামলাটি খারিজ করে দেন। পরবর্তীতে মামলাটি আপিল করা হয় সুপ্রিম কোর্টে। আপিল মামলাটি শুনানীর পর বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকি ২৬-০৬-২০২৩ ইং তারিখ খারিজ করে দেন। খারিজ করে দেয়ার পর প্রধান শিক্ষক বিদ্যালয়ে যোগদান করতে এলে তাকে যোগদান না দিয়ে ফিরিয়ে দেয়া হয় বিদ্যালয় পরিচালনা কমিটি। এরই প্রেক্ষিতে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্র্থীরা ২৮ জুন বিদ্যালয়ের সামনে মানব বন্ধ করে তাদের প্রধান শিক্ষককে চাকুরীতে পূনর্বহাল করতে। পরবর্তীতে বিদ্যালয় এলাকার বিশিষ্ঠ শিক্ষানুরাগী, ফেরদৌস আলম, বালিজুরী গ্রামের গণ্যমান্য ব্যাক্তিবর্গ বিদ্যালয় পরিচালনা কমিটির সঙ্গে কথা বলে গতকাল বৃহস্পতিবার স্থানীয় চেয়ারম্যান আল্বহাজ¦ আজাদ হোসেন এর উপস্থিতিতে প্রধান শিক্ষকের বিদ্যালয়ে যোগদান আবেদন গৃহিত করেন। বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী গোলাম সারোয়ার অহি বলেন, স্যারকে বিদ্যালয়ে যোগদান না দেয়ার কারণে আমরা (বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা) মানবববন্ধন করি।
বালিজুড়ি গ্রামের বিশিষ্ঠ শিক্ষানুরাগী, সমাজ সেবক ফেরদৌস আলম বলেন, বালিজুরী হাজী এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাকুরীচ্যুত হয়ে দীর্ঘ দিন মানবেতর জীবন যাপন করেন। বিষয়টি আমাকে ও আমার গ্রামের কিছু বিদ্যুতসাহী লোকজন তাড়িত করে। দীর্ঘ চেষ্ঠার পর আজ তিনি চাকুরী ফিরে পান।
বালিজুরী হাজী এলাহি বক্স উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমান বলেন, দীঘর্ ৭ বছর পর আমি চাকুরী ফিরে পেয়ে অত্যন্ত খুশি। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শোয়েব আহমদ বলেন, মহামন্য সুপ্রিমকোর্টের রায়ের প্রেক্ষিতে প্রধান শিক্ষকের চাকুরীতে যোগদান আবেদন গ্রহিত করালাম।