প্লাস্টিক মানুষ ও প্রাণীকুলের জন্য নীরব ঘাতক

8

পরিবেশ দূষণের অন্যতম প্রধান উপকরণ প্লাস্টিক এর ক্ষতি থেকে দেশ ও জাতিকে রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষে সম্মিলিতভাবে সোচ্চার হতে হবে। প্লাস্টিক পণ্য শুধু পরিবেশের জন্যই বিপর্যয়কারী নয়, মানুষ-প্রাণীকুলের জন্যও নীরব ঘাতক। ছাত্র-শিক্ষক, অভিভাবকসহ সচেতন সকল মহলকে প্লাস্টিক পণ্যের ক্ষতিকর দিক সবার সামনে তুলে ধরে দেশ ও জাতিকে বিপর্যয় থেকে বাঁচানোর উদাত্ত আহবান জানিয়েছেন বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী ড. হোসেইন শাহরিয়ার।
বুধবার দুপুরে সিলেট এনভায়রনমেন্টাল এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এসডো আয়োজিত ২ দিনব্যাপী পরিবেশ শিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
‘প্লাস্টিক ফ্রি ক্যাম্পাস’ প্রকল্পের আওতায় বিশ^নাথে ওমর ফারুক (রা.) একাডেমিতে আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্বে করেন একাডেমি পরিচালনা পরিষদের সভাপতি দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির প্রধান শিক্ষক মো. মর্তুজা আলী। স্কুলের ছাত্রছাত্রীদের কাছে প্লাস্টিক পণ্যের ভয়বহ ক্ষতি সম্পর্কে তথ্যবহুল আলোচনা তুলে ধরেন এসডো’র সহকারী প্রোগ্রাম অফিসার খলিলুর রহমান, প্রজেক্ট এসোসিয়েট জান্নাতুল ফেরদৌস জুবলী ও জুনিয়র প্রজেক্ট এসোসিয়েট ফুলকুমারী খাসিয়া।
উল্লেখ্য এসডো সিলেট জেলায় দুটি হাইস্কুলে একই সাথে এই পরিবেশ শিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। অন্য স্কুলটি হচ্ছে সিলেট সরকারি পাইলট হাইস্কুল। বিজ্ঞপ্তি