উচ্ছেদের দাবি সচেতন মহলের অবৈধ পশুর হাটে নগরী সয়লাব

12

 

স্টাফ রিপোর্টর

প্রশাসনের নির্দেশনা অমান্য করে সিলেট মহানগরীর বিভিন্ন পাড়া-মহল্লায় কোরবানির পশুর অবৈধ হাট বসানো হয়েছে। প্রশাসনের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নগরীর ভিআইপি সড়কসহ গুরুত্বপূর্ণ এলাকায় কোরবানির এসব পশুর হাট বসিয়েছে একটি মহল। আর এসব হাট নিয়ন্ত্রণ করছেন স্থানীয় কাউন্সিলর, সরকারি দলের ছাত্র সংগঠনের একাধিক নেতা ও বিভিন্ন গ্রæপ এবং উপ-গ্রæপ।
নগরীর প্রধান সড়কের রিকাবীবাজার ভিআইপি সড়ক, দক্ষিণ সুরমা গোটাটিকর, সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের শিববাড়ী, কদমতলীর আশপাশ, বাবনা-কামালবাজার সড়কের বরইকান্দি, শাহজালাল উপশহর, শিবগঞ্জ, টিলাগড়, মেজরটিলা, এয়ারপোর্ট রোড, আম্বরখানা, বাগবাড়ি, ঘাসিটুলা, শেখঘাট, পাঠানটুলা, মদিনা মার্কেট, নালিয়া এলাকায় ছোট ছোট অবৈধ পশুর হাট বসানো হয়েছে। মাইকিং করে এসব হাটে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।
নগরী ঘুরে দেখা গেছে, অবৈধ প্রতিটি হাট থেকে গরু বিক্রির পর রীতিমতো রশীদ দিয়ে টাকা নেয়া হচ্ছে। নগরী রিকাবীবাজারে গুরুত্বপূর্ণ ভিআইপি সড়ক দখল করে সারি সারি গরু বেঁধে রাখা হয়েছে। মাইক দিয়ে ক্রেতাদের ডাকা হচ্চে। আদায় করা হচ্ছে টাকা। গতকাল বিকেলে হাটে গিয়ে দেখা যায়, ছাত্রলীগের কিছু নেতা পুরো হাটের দেখভাল করছেন। গরু বিক্রি করে নামে-বেনামে আদায় করে নিচ্ছেন টাকা। শুধু তাই নয়, দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা পশুবাহী গাড়ি আটক করে জোরপূর্বর এসব অবৈধ হাটে গরু নামাতে বাধ্য করা হচ্ছে। কোথাও কোথাও বেপারীদের টাকা পয়সা ছিনিয়ে নেয়া হচ্ছে। এদিকে একইভাবে নগরীর বিভিন্ন স্থানে অবৈধ হাট বসিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। সিলেটের সচেতন মহল ভিআইপি সড়কসহ নগরীর অলিগলি ও গুরুত্বপূর্ণ স্থানে এসব অবৈধ হাট আজকের মধ্যে উচ্ছেদের দাবি জানিয়েছেন।