আজ থেকে জমে উঠবে কাজির বাজার পশুর হাট

34

স্টাফ রিপোর্টার
ঈদের আর মাত্র তিন দিন বাকী। এ অবস্থায় আজ থেকেই পুরো দমে জমে উঠবে সিলেটের সবচেয়ে বড় পশুর হাট কাজির বাজার। আজ সোমবার হাটবার হওয়ায় যাদের কোরবানি দেওয়ার সামর্থ রয়েছে তারা আজই হয়তো কোরবানির পশুটি কিনে ফেলবেন। বাজার কর্তৃপক্ষ ও বেপারীদের আশা- আজ থেকে আগামী তিনদিনই পুরোপুরি জমজমাট থাকবে হাট।
সরেজমিন হাট ঘুরে দেখা গেছে, দেশীয় জাতের স্থানীয় গরু ও ফার্মের গরুসহ দেশের প্রত্যন্তঞ্চল থেকে এ হাটে পর্যাপ্ত পশু নিয়ে এসেছেন বেপারীরা। ফলে যে কেউ তার সাধ্যমত এই হাট থেকে কোরবানির পশু কিনে নিয়ে যাচ্ছেন।
কাজির বাজার পশুর হাটে নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বাজার কর্তৃপক্ষের নিজস্ব স্বেচ্ছাসেবকের পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এখানে রয়েছে জাল টাকা সনাক্তকরণের বুথ। ফলে যে কেউ জাল টাকা পরীক্ষা করে নিতে পারবেন।
পশু বেপারীদের সাথে কথা বলে জানা গেছে, জেলায় কোরবানিযোগ্য খুব ভালো ভালো পশু রয়েছে কাজির বাজার পশুর হাটে। সিলেটের সবচেয়ে বড় হাট কাজীর বাজার। ইতোমধ্যে ছোট-বড় নানা ধরনের গরুতে ভরে গেছে হাট। দেশের বিভিন্ন স্থান থেকে বাজারে এখনো ট্রাকভর্তি করে পশু আনা হচ্ছে। তবে বেচা-কেনা আজ সোমবার হাটের বাজার হওয়ায় জমে উঠবে। বেপারীরা পশু এনে বাজারের সুবিধাজনক স্থানে রাখছেন। ক্রেতা আসলেই দাম হাঁকাচ্ছেন তারা। যদিও বেশিরভাগ ক্রেতা বাজারে এসে দরদাম করছেন কেউ পশু কিনে নিয়ে যাচ্ছেন।
সিলেট জেলার প্রাণিসম্পদ অফিসের তথ্যমতে, সিলেট বিভাগে ২ লাখ ১২ হাজার ৯৯৯টি কোরবানিযোগ্য পশু রয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ৬৫ হাজার ৮৯৬টি, মৌলভীবাজার জেলায় ৩৫ হাজার ২৮, হবিগঞ্জে ৫৪ হাজার ৭০৮ এবং সুনামগঞ্জে ৫৭ হাজার ৩৬৭ কোরবানি যোগ্য পশু রয়েছে।
সিলেট জেলায় ষাঁড় ২৮ হাজার ২৪৫টি, বলদ ১৩ হাজার, গাভী ৫ হাজার ৩৪১, মহিষ ৩ হাজার ১৪০টি, ছাগল ১১ হাজার ৭৯৮টি, ভেড়া ৪ হাজার ৩৫৬টি এবং অন্যান্য ৫৬টি কোরবানিযোগ্য পশু রয়েছে। মৌলভীবাজারে ষাঁড় ১৭ হাজার ৪১৫টি, বলদ ৩ হাজার ৭২৯টি, গাভী ৩ হাজার ৩৪২টি, মহিষ ১ হাজার ২৮০টি, ছাগল ৭ হাজার ৭৫১টি এবং ১ হাজর ৪৮১টি ভেড়া মিলিয়ে ৩৫ হাজার ২৮টি কোরবানিযোগ্য পশু রয়েছে। হবিগঞ্জ জেলায় কোরবানিযোগ্য পশুর মধ্যে ষাঁড় ২৮ হাজার ৯২৯টি, বলদ ৪ হাজার ৯৪১টি, গাভী ৭ হাজার ৬৪৯টি, মহিষ ৭২০টি, ছাগল ৮ হাজার ৯৭৪টি এবং ভেড়া ৩ হাজার ৪৮৯টি রয়েছে। আর সুনামগঞ্জে ষাঁড় ৩০ হাজার ৪৬৯টি, বলদ ৭ হাজার ৭১১টি, গাভী ৮ হাজার ১৫৬টি, মহিষ ১ হাজার ২৯৪টি, ছাগল ৫ হাজার ৩৩৬টি, ভেড়া ৪ হাজার ৩৩১টি মিলিয়ে ৫৭ হাজার ৩৬৭টি কোরবানিযোগ্য পশু রয়েছে।
এদিকে সিলেট জেলা ও মহানগরে ঈদুল আজহা উপলক্ষে ৪৫টি কোরবানির পশুরহাট বসার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। এর মধ্যে সিলেট সিটি করপোরেশন এলাকায় ৭টি এবং জেলায় ৩৮টি পশুর হাটের অনুমদন দেয়া হয়েছে। রবিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন।
তিনি জানান, সিলেট মহানগরীর ৭টি এবং জেলায় ৩৮টি পশুরহাটের অনুমদন দেয়া হয়েছে। এর বাহিরে কোথাও কোরবানির পশুরহাট বসার অনুমতি নাই। কোথাও অবৈধভাবে হাট বসালে আমরা ব্যবস্থা নেব।