জগন্নাথপুরে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

6

 

জগন্নাথপুর প্রতিনিধি

জগন্নাথপুরে জমে উঠেছে কোরবানীর পশুর হাট। হাটে দেশীয় মোটাতাজা গরু কেনাবেচার ধুম পড়েছে। তুলনামূলক ভাবে অন্য বছর থেকে দাম একটু বেশি হলেও পছন্দের গরু কিনতে হাটে ক্রেতাদের ঢল নেমেছে। বিশেষ করে হাটে নিশ্চিদ্র নিরাপত্তা ও ফিস কম থাকায় হাটে কেনাবেচা বেড়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
প্রতি বছরের মতো এবারো জগন্নাথপুর পৌর সদরের হেলিপ্যাড মাঠে কোরবানীর পশুর হাট বসেছে। প্রতি সপ্তাহের রোববার ও বুধবার হচ্ছে জগন্নাথপুর হাট বার। এরই অংশ হিসেবে ২১ জুন বুধবার পশুর হাট বসে। হাটে নিরাপত্তায় থানা পুলিশ মোতায়েন ছিল। ক্রেতা ও বিক্রেতাদের উৎসাহিত করতে হাট কমিটির পক্ষ থেকে ফিস কমিয়ে দেয়া হয়। এতে পছন্দের গরু কিনে রশিদ করাতে আসিল অফিসে রীতিমতো লাইন পড়ে যায়। হাটে প্রতিটি গরু ৫৫ হাজার থেকে দেড়লাখ টাকা পর্যন্ত বিক্রি হয়। গরু প্রতি আসিল ফিস মাত্র ১২০০ টাকা রাখা হচ্ছে। এতে হাটে কেনাবেচার ধুম পড়ে গেছে। আসিলের দায়িত্বে থাকা জগন্নাথপুর বাজার সেক্রেটারি জাহির উদ্দিন ও বশির আহমদ সহ তাদের নিয়োজিত কর্মীরা শৃঙ্খলা বজায় রাখতে দিন ব্যাপী দায়িত্ব পালন করেন।
হাটে দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে আসা রফিক, রোকন মিয়া সহ ব্যবসায়ীদের মধ্যে অনেকে বলেন, আসিলের ফিস কম থাকায় ও শৃঙ্খলা থাকায় বেচাকেনা ভালো হচ্ছে। হামজা মিয়া, আকবর আলী সহ ক্রেতাদের মধ্যে অনেকে বলেন, এবার দাম একটু বেশি হলেও দেশীয় পছন্দের গরু কিনতে পেয়ে ভালো লাগছে।
হাট কমিটির পক্ষ থেকে জগন্নাথপুর বাজার সেক্রেটারি জাহির উদ্দিন বলেন, হাটে শৃঙ্খলা ও নিরাপত্তা থাকায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা পছন্দের গরু নিয়ে এসেছেন। ক্রেতা ও বিক্রেতাদের উৎসাহিত করতে আমরা ফিস কমিয়ে দিয়েছি। ফলে কেনাবেচার ধুম পড়েছে। আগামী রোববার হচ্ছে সবচেয়ে বড় হাটবার। এছাড়া ঈদের আগের দিন পর্যন্ত হাটে কেনাবেচা চলবে।