জগন্নাথপুরে বাড়ছে পানি বাড়ছে শঙ্কা

5

মো. শাহজাহান মিয়া, জগন্নাথপুর

সুনামগঞ্জের জগন্নাথপুরে আশঙ্কাজনক ভাবে বাড়ছে নদ-নদীর পানি। সেই সঙ্গে বেড়ে চলেছে মানুষের শঙ্কা। গত প্রায় এক সপ্তাহ ধরে টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলের পানি বেড়েই চলেছে। সারাক্ষণ আকাশ থাকে মেঘাচ্ছন্ন। আকাশে সূর্য্যরে দেখা মিলছে না। অভিরাম চলছে বৃষ্টি। মাঝে মধ্যে থাকলেও কিছুক্ষণ পর আবার চলে আসে। সাথে রয়েছে ঝড়ো হাওয়া ও ঘনঘন বজ্রপাত। এর মধ্যে সিলেট ও সুনামগঞ্জে পানি বৃদ্ধি পাওয়ায় এসব পানি নেমে আসছে নিচু এলাকা জগন্নাথপুরে। তাই টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানিতে জগন্নাথপুর পৌর শহরের নলজুর নদী সহ অন্যান্য নদ-নদী ভরে গেছে। যদিও এখনো বিপদজনক পরিস্থিতি হয়নি। তবে এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে আগামী কয়েক দিনের মধ্যে বড় ধরণের বন্যার আশঙ্কায় শঙ্কিত হয়ে হয়ে পড়েছেন মানুষ। তাছাড়া গত বছরের ভয়াবহ বন্যার স্মৃতি মানুষকে সারাক্ষণ তাড়া করে বেড়াচ্ছে।
১৭ জুন শনিবার নলজুর নদীতে দেখা যায়, দ্রæত গতিতে পানি চলাচল করছে। এ সময় সুহেল মিয়া, কফিল উদ্দিন, জয়ন্ত দাস, আলী আকবর সহ স্থানীয়রা জানান, বর্তমানে নদীর পানি দ্রæত চলে যাচ্ছে হাওরে। হাওরগুলো ভরে গেলে নদী সহ উপজেলার সর্বত্র প্লাবিত হয়ে যাবে। তখন বন্যা পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে। গত বছরের মতো এবারো বন্যা হলে বড় ধরণের ক্ষতি ও দুর্ভোগের শেষ থাকবে না মানুষের। এমন আশঙ্কা মানুষকে সারাক্ষণ তাড়া করে বেড়াচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথপুর উপজেলা পানি উন্নয়ন কর্মকর্তা মুহাম্মদ হাসান গাজী জানান, জগন্নাথপুরে এখনো পানির স্বাভাবিক অবস্থা আছে। আপাতত বড় ধরণের বন্যার আশঙ্কা দেখা যাচ্ছে না। তবে অতিরিক্ত বৃষ্টিপাত হলে কিংবা অতিরিক্ত পানি বৃদ্ধি পেলে পরিস্থিতি মোকাবেলায় উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনাক্রমে ব্যবস্থা নেয়া হবে।