বাজারে পেঁয়াজের দাম নিম্নমুখী

5

 

স্টাফ রিপোর্টার

নগরীতে ইন্ডিয়ান পেঁয়াজ বাজারে আসায় পেঁয়াজের দাম নিম্নমূখী হয়ে আসছে। এখন খুচরা বাজারে ৪০ থেকে ৪৫ টাকা দামে কেজিপ্রতি বিক্রি হচ্ছে পেঁয়াজ। তবে পাড়া-মহল্লা মুদির দোকানগুলিতে আগের দামেই পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে।
রবিবার সকালে খোঁজ নিয়ে জানা গেছে, খুঁচরা বাজারে শনিবার থেকেই ৪০ থেকে ৪৫ টাকা দামে পেঁয়াজ মিলছে সিলেটের প্রায় বাজারেই। বাংলাদেশে পেঁয়াজ মাঝে মাঝেই ৩০/৩৫ টকা কেজির এ মশলাটি হঠাৎ করেই দাম বাড়তে বাড়তে চলে যায় সাধারণ মানুষের নাগালের বাইরে। এবারও তাই হয়েছে। ঈদুল ফিতরের সময় যখন প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৩০/৩৫ টাকা, ঈদের পরপরই তার দাম বাড়তে থাকে হু হু করে। ৪০/৪৫ থেকে আস্তে আস্তে বাড়তে বাড়তে একসময় তা নাগালের বাইরেই চলে যাচ্ছিল। চোখ রাঙাচ্ছিল বছর দু’য়েক আগের ভয়ংকর স্মৃতি, যখন প্রতিকেজি পেঁয়াজের দাম ৩ থেকে সাড়ে ৩শ’ টাকায় চলে গিয়েছিল। এবার অবশ্য দেরিতে হলেও সরকারের টনক নড়েছে। খুঁচরা বাজারে দাম যখন দেশীয় পেঁয়াজ ১০০ টাকায় পৌঁছায়, ঠিক তখনই সরকার উদ্যোগ নেন আমদানির। এরপরই কমতে শুরু করে পেঁয়াজের ঝাঁঝ।
জানা গেছে, প্রতিবেশি ভারত থেকে সরকার প্রায় ৫ লাখ টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে। এরমধ্যে কিছু পেঁয়াজ দেশের ভেতর প্রবেশ করায় আস্তে আস্তে দাম কমতে শুরু করে। দু’একদিনের মধ্যে ৩০/৩৫ টাকায় দাম নেমে আসবে বলেও সংশ্লিষ্টরা আশাবাদী।