ভারত ও চীন থেকে আমদানি বন্ধ থাকায় আদা ও চিনির সংকট

6

 

কাজির বাজার ডেস্ক

ভারত থেকে চিনি ও চীন থেকে আদা আমদানি বন্ধ থাকায় দেশের বাজারে এসব পণ্যের সংকট রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। আন্তর্জাতিক বাজার যখন বেশি অস্থিতিশীল থাকে তখন দেশের বাজারে দাম স্থিতিশীল রাখা খুব কঠিন বলে মন্তব্য করেন তিনি। রোববার (১১ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রাণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের ৭ম সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাণিজ্যসচিব।
তিনি বলেন, কোরবানির ঈদকে সামনে রেখে ঈদ কেন্দ্রিক নিত্যপণ্যের সরবরাহ পরিস্থিতি ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা ছিল এ দিনের বৈঠকের মূল আলোচ্য বিষয়। ঈদকে সামনে রেখে পেঁয়াজ, আদা, রসুন, ভোজ্যতেল বেশি প্রয়োজন হবে। ঈদে যেসব পণ্যের চাহিদা বাড়ে সেগুলোর দাম স্থিতিশীল রাখা নিয়ে আলোচনা হয়েছে। অন্যান্য পণ্যের দামও স্বাভাবিক রাখার বিষয়ে কথা হয়েছে। আজকে তেলের দাম কমিয়ে দেওয়া হলো। লবণের উৎপাদন ও সরবরাহ ভালো রয়েছে।
এছাড়া চীনে আদা উৎপাদন কম হওয়ায় তারা রপ্তানি বন্ধ করে দিয়েছে। চীন থেকে আমদানি বন্ধ থাকায় দেশে আদার সংকট আছে। সমাধানের চেষ্টা চলছে। মিয়ানমার থেকে এখন আদা আমদানি হচ্ছে। দেশে গত এক বছরে গম আমদানি ২৪ লাখ টন এবং চিনি আমদানি ৭২ হাজার টন কম হয়েছে বলে জানান বাণিজ্যসচিব।
সরকার দাম নির্ধারণ করলেও ব্যবসায়ীরা তা অমান্য করছে, এ বিয়য়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বাণিজ্যসচিব বলেন, চিনির প্রধান উৎস ব্রাজিল ও ভারত। এই মুহ‚র্তে ভারত থেকে চিনি আমদানি বন্ধ। আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির ফলে টিসিবির আন্তর্জাতিক টেন্ডারের চিনিও দেশে আনা সম্ভব হয়নি। আন্তর্জাতিকভাবে চিনির একটা সংকট যাচ্ছে। চিনির দাম প্রতিটন ৪৫০ ডলার থেকে বেড়ে গিয়ে প্রায় ৭০০ ডলারে ঠেকেছে। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দাম যখন বেশি অস্থিতিশীল থাকে তখন দেশের বাজারে দাম স্থিতিশীল করাটা খুবই কঠিন। তারপরও মাসখানেক আগে আমরা যে দাম নির্ধারণ করে দিয়েছিলাম সেটাও রক্ষা করা যায়নি। তখন আন্তর্জাতিক বাজারে দাম আরও বেড়ে যাচ্ছিল। সে কারণে আমাদের মিলাররাও দাম বাস্তবায়ন করতে পারেন নাই। সবার মধ্যে একটা আশঙ্কা ছিল যে, আন্তর্জাতিক বাজারে দামটা আরও বেড়ে যায় কিনা।
নতুন প্রস্তাব প্রসঙ্গে তপন কান্তি ঘোষ বলেন, চিনি আমদানি কমেছে ৭২ হাজার টন। আমদানি কম হওয়ায় দামের প্রভাব পড়েছে বাজারে। দেশের চিনি চাহিদার প্রায় পুরোটাই আমদানি নির্ভর। এজন্য আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করে দাম নির্ধারণ করতে হয়। বেশ কিছুদিন ধরে আন্তর্জাতিক বাজারে চিনির দাম স্থির রয়েছে। এখন আমরা বিভিন্ন ধরনের প্যারামিটার বিশ্লেষণ করে দেখবো যে, আসলে পরিস্থিতি কী?