জুন মাস জুড়েই বৃষ্টির সম্ভাবনা

5

 

কাজির বাজার ডেস্ক

মৌসুমি বায়ু (বর্ষা) দেশের অনেক অংশে বিস্তার লাভ করেছে। আগামী ৭২ ঘণ্টায় দেশের অবশিষ্ট অংশে মৌসুমি বায়ু বিস্তার লাভ করতে পারে। এতে বাড়বে বৃষ্টির প্রবণতা। রোববার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে।
সকালের পূর্বাভাসে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দুএক জায়গায় বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। এসব জায়গায় অস্থায়ীভাবে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া। সেই সঙ্গে সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
বৃষ্টি হলেও সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, ‘কোথাও কোথাও তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে।’
নতুন করে আর তাপপ্রবাহ আসার সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, ‘দেশের অধিকাংশ জেলায় মৌসুমি বায়ু বিস্তার লাভ করেছে। ফলে এখন বৃষ্টির প্রবণতা বাড়তে থাকবে। প্রায় প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। নতুন করে আর তাপপ্রবাহ আসার কোনো সম্ভাবনা নেই।’ প্রসঙ্গত, তাপমাত্রা ৩৬ ডিগ্রি হলে মৃদু তাপপ্রবাহ বিবেচনা করা হয়।
কেবল রাজশাহীতে গতকাল পর্যন্ত মৃদু তাপপ্রবাহ চলছিল। রেকর্ড অনুযায়ী, গতকাল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ ডিগ্রি সেলসিয়াস।