বিশ্বের প্রায় পাঁচ কোটি মানুষ আধুনিক শৃঙ্খলে বন্দি

6

দাসত্বের যুগ শেষ হয়েছে বলা হলেও বাস্তব পরিস্থিতি ভিন্ন। আধুনিক দাসত্ব-এর শৃঙ্খলে আটকা পড়ে আছে বিশ্বের কোটি কোটি মানুষ। এসব মানুষকে দিয়ে হয় জোর করে কাজ করিয়ে নেওয়া হচ্ছে অথবা জোরপূর্বক বিয়ে দেওয়া হয়েছে।
সাম্প্রতিক বছরগুলোতে এসব মানুষের জীবনের মর্যাদাও নাটকীয়ভাবে বদলে গেছে।
বুধবার (২৪ মে) লন্ডনে মানবাধিকার সংস্থা ওয়াক ফ্রি ফাউন্ডেশনের প্রকাশ করা নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে আধুনিক দাসত্বের শৃঙ্খলে আটকা পড়া মানুষের সংখ্যা এখন পাঁচ কোটি। এর হার সবচেয়ে বেশি উত্তর কোরিয়া ও ইরিত্রিয়ায়। সংস্থাটি বলছে, বিশ্বে প্রায় পাঁচ কোটি মানুষ আধুনিক দাসত্বের পরিস্থিতিতে বসবাস করছে। পাঁচ বছর আগের তুলনায় এটি বৃদ্ধি পেয়েছে।
কোভিড মহামারী এই ঝুঁকি আরও বাড়িয়েছে। কারণ, মহামারীতে অনেক শ্রমিকের পরিস্থিতি ও ঋণের পরিমাণ অনেক বেড়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব ও সশস্ত্র সংঘাতে চাকরির বাজার, শিক্ষা, হতদরিদ্র মানুষের সংখ্যা এবং জোরপূর্বক ও অনিরাপদে দেশান্তর বেড়েছে নজিরবিহীনভাবে। এসব ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশুরা। বাধ্যতামূলক শ্রমের শিকার প্রতি পাঁচজনের একজনই শিশু। এর মধ্যে অর্ধেক বাণিজ্যিকভাবে যৌন নিপীড়নের শিকার।
এতে বলা হয়, অভিবাসী শ্রমিকেরা অ-অভিবাসী প্রাপ্তবয়স্ক শ্রমিকদের তুলনায় জোরপূর্বক শ্রমের শিকার হওয়ার ঝুঁকিতে তিন গুণ বেশি।
আধুনিক দাসত্ব কি?
আধুনিক দাসত্বের মধ্যে রয়েছে, জোরপূর্বক শ্রম, ঋণ, জোরপূর্বক বিবাহ, দাসত্ব এবং দাসত্বের মতো প্রথা এবং মানব পাচারের মতো কয়েকটি প্রথা। এতে বলা হয়, আধুনিক দাসত্ব সরল দৃষ্টিতে লুকিয়ে আছে। এটি বিশ্বের প্রতিটি কোণে জীবনের সাথে গভীরভাবে জড়িত। প্রতিদিন, মানুষ প্রতারিত, জোরপূর্বক বা শোষণমূলক পরিস্থিতিতে পড়তে বাধ্য হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, আধুনিক দাসত্বের মধ্যে ২ কোটি ৬০ লাখ বাধ্যতামূলক শ্রমে যুক্ত ও জোরপূর্বক বিবাহের শিকার ২২ মিলিয়ন, বা বিশ্বের প্রতি ১৫০ জনের মধ্যে প্রায় একজন।
দাসত্ব সবচেয়ে বেশি কোথায়?
প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া (প্রতি ১, ০০০ জনসংখ্যায় ১০৪.৬ জন), ইরিত্রিয়া (৯০.৩) এবং মৌরিতানিয়া (৩২) আধুনিক দাসত্বের শিকারের সংখ্যা সবচেয়ে বেশি। সৌদি আরব, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতও শীর্ষ দশের মধ্যে রয়েছে।
সমীক্ষায় বলা হয়েছে, এই দেশগুলো নাগরিক স্বাধীনতা ও মানবাধিকারের জন্য সীমিত সুরক্ষাসহ কিছু রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক বৈশিষ্ট্য ভাগ করে নেয়। প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি দেশে, সরকার তাদের নাগরিকদের বিভিন্ন সেক্টরে, ব্যক্তিগত কারাগারে বা জোরপূর্বক নিয়োগের মাধ্যমে কাজ করতে বাধ্য করে। এমনকি জি-২০ দেশগুলোতে শোষিত অনেক মানুষ আছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে ১১ মিলিয়ন, চীনে ৫ মিলিয়ন এবং রাশিয়ায় ১.৮ মিলিয়ন মানুষ শোষিত।