মুফতি মুহিব্বুল হক গাছবাড়ি’র ইন্তেকালে বিভিন্ন মহলের শোক

51

মেয়র আরিফুল হক চৌধুরী : ঐতিহ্যবাহী ক্বওমি মাদরাসা ‘জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ’র মুহতামিম, বাংলাদেশ উলামা পরিষদের সভাপতি, আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক-বিশিষ্ট আলেম শায়খুল হাদিস মাওলানা মুফতি মুহিব্বুল হক (গাছবাড়ি) মারা গেছেন। ইন্নালিল্লাহ ওয়াইন্না ইলাইহি রাজিউন।
বুধবার বাদ মাগরিব অসুস্থ হয়ে পড়লে তাঁকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষনা করেন।
তাঁর মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
এক শোক বার্তায় সিসিক মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
মহানগর আওয়ামী লীগ : সিলেটের ঐতিহ্যবাহী ক্বওমি মাদরাসা ‘জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ’র মুহতামিম ও শায়খুল হাদিস, বাংলাদেশ উলামা পরিষদের সভাপতি, আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক- প্রথিতযশা আলেম, ইসলামী আলোচক, গবেষক এবং ইসলামি চিন্তাবিদ মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ি হুজুর মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
এক শোক বার্তায় মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
খেলাফত মজলিস : সিলেটের জামিয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী হুজুর এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ। সংগঠনের ভারপ্রাপ্ত আমীর মাওলানা আবদুল বাছিত আজাদ, নায়েবে আমীর হাফিজ মাওলানা শায়খ মজদুদ্দিন আহমদ, মহাসচিব ড. আহমদ আবদুল কাদের মরহুমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে সংবাদপত্রে প্রেরিত এক শোকবাণীতে বলেন, শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী রহ: ছিলেন সিলেটের স্বনামধন্য আলেমে দ্বীন। তিনি কওমী মাদ্রসার জাতীয় শিক্ষাবোর্ড আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতুল ইসলামিয়া, আঞ্চলিক শিক্ষাবোর্ড আযাদ দ্বীনি এদারা সহ বিভিন্ন দ্বীনি ও সামাজিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন। তিনি ছাত্রজীবনে হাটহাজারী মাদ্রাসা থেকে কৃতিত্বের সাথে দাওরা উত্তীর্ণ হয়েছিলেন। সুদীর্ঘ অর্ধশত বছরের শিক্ষকতার জীবনে তিনি অসংখ্য ছাত্র রেখে গিয়েছেন, যারা দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় দ্বীনি খেদমত আঞ্জাম দিচ্ছেন। নেতৃবৃন্দ বলেন, মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী (রহঃ) এর সমস্ত নেক আমল মহান আল্লাহ কবুল করুন। তাঁকে মাগফিরাত দান করুন ও জান্নাতুল ফিরদাউস নসীব করুন, এই কামনা করছি। আমরা তাঁর শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতিও গভীর সমবেদনা জ্ঞাপন করছি। আল্লাহ সকলকে ধৈর্য্যধারণের তৌফিক দান করুন।
সিলেট মহানগর ও জেলা শাখার শোক প্রকাশঃ এদিকে, আল্লামা মুহিবুল হক গাছবাড়ী (রহঃ) এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিস সিলেট মহানগর ও জেলা শাখার নেতৃবৃন্দ। সংবাদ পত্রে প্রেরিত এক শোক বিবৃতিতে খেলাফত মজলিস সিলেট মহানগরী সভাপতি হাফিজ মাওলানা তাজুল ইসলাম হাসান ও সাধারণ সম্পাদক হাফিজ মাওঃ জাবেদুল ইসলাম চৌধুরী, সিলেট জেলা সভাপতি মাওলানা নেহাল আহমদ ও সাধারণ সম্পাদক মাওলানা দিলওয়ার হোসাইন মরহুমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বলেন- আল্লামা মুহিবুল হক গাছবাড়ী হুজুর (রহঃ) ছিলেন সিলেটের আলেম উলামা ও ধর্মপ্রাণ মানুষের একজন অভিভাবক। ইলমে দ্বীনের প্রচার ও প্রসারে তিনি আজীবন নিরলস মেহনত করে গেছেন। তাঁর ইন্তেকালে যে শূন্যতা সৃষ্টি হলো, তা পূরণ হবার নয়। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মহান প্রভুর নিকট জান্নাতুল ফিরদাউসের প্রার্থনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
মহানগর যুব জমিয়ত : যুব জমিয়ত বাংলাদেশ সিলেট মহানগর সভাপতি মাওলানা কবীর আহমদ, সাধারণ সম্পাদক মুফতি বাহরুল আমিন এক বিবৃতিতে দেশের বরেণ্য আলেমেদ্বীন আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী রহঃ এর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ বলেন গাছবাড়ী হুজুরের ইন্তেকালে দেশের ইলমি অঙ্গণ থেকে একটি নক্ষত্রের বিদায় হয়ে গেলো, যা কখনোই পুরণ হবেনা। সিলেটের শীর্ষ আলেমের বিদায় এ অঞ্চলের মুসলিম মিল্লাতের জন্যে অশনি সংকেত; আমরা দোয়া করি আল্লাহ রাব্বুল আলামীন তার প্রিয় বান্দাকে জান্নাতের সর্বোচ্চ আসনে সমাসীন করেন, এবং পরিবার বর্গ সহ ছাত্র, ভক্ত-অনুরাগীদের ছবরে জামিল দান করেন, আমিন।
আমীরে আঞ্জুমান : সিলেটের শীর্ষ আলেম, জামেয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম, শায়খুল হাদীস ও প্রধান মুফতি মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর শায়খুল হাদীস আল্লামা মুফতি মুহাম্মাদ রশীদুর রহমান ফারুক বর্ণভী দা. বা.। গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় আমীরে আঞ্জুমান বলেন, মুফতি মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী রহ. সিলেটের আলেমসমাজের মধ্যে অভিভাবকতুল্য একজন ব্যক্তিত্ব ছিলেন। ইসলামী শিক্ষা-দীক্ষার বিস্তার ও দ্বীন-ইসলামের প্রচার-প্রসারে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। আল্লাহ তাআলা তাঁর এ খেদমতগুলো যেন কবুল করুন, তাঁকে জান্নাতের আলা মাকাম দান করুন এবং তাঁর পরিবার-পরিজনকে সবরে জামিল এখতিয়ার করার তাওফীক দান করুন।
ইসলামী ঐক্যজোট : হযরত শাহজালাল কাসিমুল উলুম দরগাহ মাদ্রসার মুহতামিম এবং হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমীর হযরত মাওলানা মুহিব্বুল হক এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি, সুপ্রীম কোর্ট এর আইনজীবী মাওলানা আব্দুর রকিব এডভোকেট, সংগঠনের মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল করিম খাঁন, ভাইস চেয়ারম্যান মাওলানা মোজাম্মেল হক, সিলেট বমলার সভাপতি মুফতি মাওলানা আব্দুল করিম হক্কানী, সাধারণ সম্পাদক ইলিয়াছ যিন রিয়াছত সহ অন্যান্য নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ দুপুর আড়াই টায় জানাযায় অংশগ্রহন করে মরহুমের সম্পর্কে আলোচনা বক্তব্য রাখেন। তাহার মরহুমকে মাহন আল্লাহ যেন তাহার জীবনের সকল প্রকার দ্বীন ইসলামের খেদমত কবুল করে জান্নাতবাসী করেন।
ড. এনামুল হক : সিলেটের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আলেমে দ্বীন, জামেয়া কাসিমুল উলূম দরগাহ মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস, সিলেটের কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশের পরীক্ষা নিয়ন্ত্রক আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ীর ইন্তেকালে শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্ঠা ড. মুহাম্মদ এনামুল হক চৌধুরী। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।
এক শোক বার্তায় বিএনপির আন্তর্জাতিক ফরেন এ্যাফেয়ার্স কমিটির সদস্য ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী বলেন, সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী হুজুর হাজার হাজার আলেমের উস্তাদ। তিনি আমৃত্যু কুরআন-হাদীসের আলো ছড়িয়ে দিতে কাজ করেছেন। দ্বীনের সুমহান খেদমতে তার অবদান সিলেটবাসী কখনো ভুলবেনা। তাঁর মৃত্যুতে আমরা অভিভাবকত‚ল্য একজন আলেমকে হারালাম। আল্লাহ তাঁকে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন ও পরিবারবর্গকে এই শোক সইবার শক্তি দিন। আমীন।
দুধরচকীর শোক প্রকাশ : সিলেটের ঐতিহ্যবাহী কওমি মাদরাসা ‘জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ’র মুহতামিম ও শায়খুল হাদিস, বাংলাদেশ উলামা পরিষদের সভাপতি, আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক- প্রথিতযশা আলেম, ইসলামী আলোচক, গবেষক এবং ইসলামি চিন্তাবিদ মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জকিগঞ্জ উপজেলা সচেতন নাগরিক ফোরাম সিলেটের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হাফিজ মাছুম আহমদ দুধরচকী। শোক বার্তায় হাফিজ মাছুম আহমদ দুধরচকী বলেন, মরহুম গাছবাড়ি রহ. সিলেটের ইলমী অঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন। দ্বীনী শিক্ষার বিস্তার, ইসলামী তাহযীব-তামাদ্দুনের সংরক্ষণ এবং ইসলাম বিরোধী কর্মকাÐ প্রতিরোধে তিনি সবসময় অগ্রণী ভ‚মিকা পালন করেছেন। তাঁর মৃত্যুতে সিলেট তথা সমগ্র জাতি একজন প্রখ্যাত দ্বীনে আলেমকে হারালো। তিনি ছিলেন সিলেট তথা মুসলিম সমাজের একজন অভিভাবক। তাঁর এই শূন্যস্থান অপূরণীয়। দুধরচকী, মহান আল্লাহর দরবারে মরহুমের মাগফেরাত ও জান্নাতুল ফেরদাউস কামনা করেন। এছাড়া তিনি শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
গণদাবী পরিষদ : সিলেটের ঐতিহ্যবাহী কওমি মাদরাসা ‘জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ’র মুহতামিম ও শায়খুল হাদিস, বাংলাদেশ উলামা পরিষদের সভাপতি, আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক, সিলেট জেলা ফতোয়া বোর্ডের চেয়ারম্যান, প্রথিতযশা আলেম, ইসলামী আলোচক, গবেষক এবং ইসলামি চিন্তাবিদ আলহাজ্ব মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট বিভাগ গণদাবী পরিষদ সদর উপজেলা শাখার সভাপতি, ধনকান্দি মরহুম হাজী শফিকুর রহমান স্মৃতি পরিষদের সভাপতি, খাদিমপাড়া ইউনিয়নের সাবেক ৪নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী, আসন্ন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ৩৩নং ওয়ার্ডের সম্ভাব্য কাউন্সিলর পদপ্রার্থী মোঃ রমিজ উদ্দিন সহ সিলেট সদর উপজেলা গণদাবী পরিষদের নেতৃবৃন্দ। শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, মরহুম আল্লামা গাছবাড়ি রহ. সিলেটের ইলমী অঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন। দ্বীনী শিক্ষার বিস্তার, ইসলামী তাহযীব-তামাদ্দুনের সংরক্ষণ এবং ইসলাম বিরোধী কর্মকাÐ প্রতিরোধে তিনি সবসময় অগ্রণী ভ‚মিকা পালন করেছেন। তাঁর মৃত্যুতে সিলেট তথা সমগ্র জাতি একজন প্রখ্যাত দ্বীনে আলেমকে হারালো। তিনি ছিলেন সিলেট তথা মুসলিম সমাজের একজন অভিভাবক। তাঁর এই শূন্যস্থান অপূরণীয়। রমিজ উদ্দিন শোকবার্তায় মহান আল্লাহর দরবারে মরহুমের মাগফেরাত ও জান্নাতুল ফেরদাউস কামনা করেন। এছাড়া তিনি শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
আরমান আহমদ শিপলু : সিলেটের বিখ্যাত আলেমেদ্বীন, আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক কামরানপুত্র ডা. আরমান আহমদ শিপলু। বুধবার রাতে গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য, তাঁর সকল ভক্ত অনুরাগীদের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, বিখ্যাত এই আলেমের সঙ্গে আমাদের পরিবারের সুসম্পর্ক ছিলো। তিনি দ্বীনি খেদমতে নিজেকে সারাজীবন নিয়োজিত রেখেছিলেন। তাঁর মৃত্যুতে আমাদের অপূরণীয় ক্ষতি হলো। মহান আল্লাহ পাক তাঁকে জান্নাতের উঁচু মাকাম দান করুন।