অস্ত্র মামলায় এক জনের ১০ বছরের সশ্রম কারাদন্ড

9

 

স্টাফ রিপোর্টার

সিলেটের কোম্পানীগঞ্জে অস্ত্র মামলায় এক সন্ত্রাসীকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৫ম আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল ৬’র বিচারক মোঃ আক্তার হোসেন এ রায় প্রদান করেন। ওই আদালতের বেঞ্চ সহকারী মোঃ সালেহ আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন।
দন্ডপ্রাপ্ত আসামীর নাম, আরিফ চৌধুরী উরফে রাজ (২৫)। সে কোম্পানীগঞ্জ থানার পাড়–য়া মাঝপাড়ার মোঃ শামছু মিয়া চৌধুরী উরফে জালালের ছেলে। রায় ঘোষনার সময় সাজাপ্রাপ্ত আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।
আদালত ও মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১৫ সালের ২৬ এপ্রিল দুপুর সোয়া ১২ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে কোম্পানীগঞ্জ থানা পুলিশের একটি দল ভোলাগঞ্জ রেলওয়ে বাংকারের পূর্ব পাশের জনৈক মনিরুজ্জামানের পাথর কোয়ারীর পাশের মরাগাংস্থ বালির চড়ায় জনৈক ছালেক মিয়ার ছাপড়াযুক্ত চা দোকানের সামনে অভিযান চালিয়ে পালানো চেষ্টা কালে সন্ত্রাসী আরিফ চৌধুরী উরফে রাজকে গ্রেফতার করে। এ সময় ধৃত রাজের দেহ তল্লাসী করে কোমরের বাম পাশে জিন্স প্যান্টের বেল্টের ভেতরে গৌচ্ছানো অবস্থায় দেশীয় তৈরী কাঠের বাটযুক্ত ৬ চেম্বার বিশিষ্ট ফায়ারিং পিন সংযুক্ত সচল একটি রিভলবার উদ্ধার ও জব্দ করে পুলিশ। এ ব্যাপারে তার বিরুদ্ধে অস্ত্র আইনে কোম্পানীগঞ্জ থানার এসআই শংকর নন্দী মজুমদার বাদি হয়ে থানায় একটি মামলা দায়ে করেন। যার নং- ১৯ (২৬-০৪-২০১৫)।
দীর্ঘ তদন্ত শেষে একই বছরের ২৬ মে কোম্পানীগঞ্জ থানার এসআই মোঃ কাজী রেজাউল হক একমাত্র রাজকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র নং-৮৪) দাখিল করেন এবং একই বছরের ১৪ সেপ্টেম্বর আদালত এ মামলার বিচারকার্য্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ১১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আসামী আরিফ চৌধুরী উরফে রাজকে অস্ত্র আইনের ১৮৭৮ সনের ১৯ (অ) ধারায় দোষী সাব্যস্ত করে তাকে ১০ বছরের সশ্রম কারাদন্ডে দন্ডিত করেন।
রাষ্ট্রপক্ষে এডিশনাল পিপি অ্যাডভোকেট শামসুল ইসলাম ও আসামীপক্ষে অ্যাডভোকেট মোঃ শাহজাহান চৌধুরী মামলাটি পরিচালনা করেন।