আজ আইইবির সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

7

 

কাজির বাজার ডেস্ক

বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) ৬০তম সম্মেলন আজ শনিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রকৌশল উইং, বিসিএসে প্রকৌশল ক্যাডার পদ সৃষ্টি সহ আট দফা দাবি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবেন দেশের প্রকৌশলী সংগঠনটির শীর্ষ নেতৃবৃন্দ। শুক্রবার রাজধানীর রমনায় আইইবির কাউন্সিল হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ সব কথা তুলে ধরেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু। এবারে সম্মেলনের সেøাগান নির্ধারণ করা হয়েছে, ‘চতুর্থ শিল্পবিপ্লবে উদ্ভাবনী প্রকৌশল’ (ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং ইন দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন)।
প্রকৌশলীদের দাবির মধ্যে রয়েছে- ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে প্রধান প্রকৌশলী থেকে নির্বাহী প্রকৌশলী পর্যন্ত মর্যাদা অনুযায়ী অন্তর্ভুক্ত করা; প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষপদগুলোতে শুধুমাত্র প্রকৌশলীদের পদায়ন; কারিগরিজ্ঞানসম্পন্ন ব্যক্তিদের প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া; পানি সম্পদ প্রকৌশল, ‘টেলিযোগাযোগ ও আইসিটি’ এবং টেক্সটাইল ক্যাডার সৃষ্টি করা। মন্ত্রণালয়ের উপ-সচিব পদে বিভিন্ন ক্যাডারের মধ্যে থেকে উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া; অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও সমমানের পদ ২য় গ্রেড এবং তত্ত¡াবধায়ক প্রকৌশলী ও সমমান পদসমূহকে তৃতীয় গ্রেড প্রদান করা এবং বেসরকারি চাকুরিতে অবস্থানরত প্রকৌশলীদের জন্য ‘চাকরির নীতিমালা’ প্রণয়ন করা।
শাহাদাৎ হোসেন শীবলু জানান, পাঁচ দিনব্যাপী সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও জাতীয় সেমিনারের উদ্বোধনী ও সমাপনী পর্ব, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, চারটি স্মৃতি বক্তৃতা, বিদেশি অতিথিদের সংবর্ধনা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।
সম্মেলনের অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেলে শহীদ প্রকৌশলী স্মৃতি বক্তৃতা এবং শুক্রবার দুপুর আড়াইটায় প্রকৌশলী এম.এ. জব্বার স্মৃতি বক্তৃতা অনুষ্ঠিত হয়।
শনিবার দুপুর ২টায় প্রকৌশলী এম.এ. রশীদ স্মৃতি বক্তৃতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম। বিকেল ৪টায় প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী স্মৃতি বক্তৃতা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।
রোববার সকাল ৯টায় ‘সমাজ ও শিল্পে ৪র্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি’ শীর্ষক সেমিনার উদ্বোধন করবেন জাতীয় সংসদের উপনেতা মতিয়া চৌধুরী। সোমবার দুপুর ২টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সোমবার বিকেল সাড়ে ৩টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।
সংবাদ সম্মেলনে আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদা, আইইবির নবনির্বাচিত প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর ও সাধারণ সম্পাদক এস এম মঞ্জুরুল হক মঞ্জু, ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হোসাইন, খন্দকার মঞ্জুর মোর্শেদ ও প্রকৌশলী মো. নুরুজ্জামান, আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোল্লা আবুল হোসেন, সম্পাদক প্রকৌশলী খায়রুল বাসার, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. হাবিব আহমেদ হালিম মুরাদ প্রমুখ উপস্থিত ছিলেন।