কাজী নজরুল ইসলামরে পুত্রবধূ কল্যাণী কাজী মারা গছেনে

7

 

কাজরি বাজার ডস্কে

জাতীয় কবি কাজী নজরুল ইসলামরে ছোট পুত্রবধূ ও সংগীতশল্পিী কল্যাণী কাজী মারা গছেনে। শুক্রবার ভোরে ভারতরে কলকাতায় ৮৭ বছর বয়সে তার মৃত্যু হয়। তনিি জাতীয় কবরি ছোট ছলেে কাজী অনরিুদ্ধরে স্ত্রী। র্বাধক্যজনতি কারণে গত নভম্বের থকেইে কলকাতার যোধপুর র্পাকরে কাছে একটি বসেরকারি হাসপাতালে র্ভতি ছলিনে কল্যাণী কাজী। পরে পশ্চমিবঙ্গ রাজ্য সরকাররে সহায়তায় তার চকিৎিসা চলছলি কলকাতার মাল্টি সুপার স্পশোলটিি এসএসকএেম হাসপাতাল।ে সখোনে পসেমকোর বসানো হয় তার। যদওি অবস্থান উন্নতি হয়ন।ি হাসপাতালইে র্দীঘকালীন চকিৎিসা চলছলি। চকিৎিসকরা জানায়, শুক্রবার সকালে কল্যাণী কাজীর মাল্টি র্অগান ফইেলওির হয়ে মৃত্যু হয়। কল্যাণী কাজীর ছলেে অরন্দিম কাজী বলনে, “র্বতমানে এসএসকএেম হাসপাতালইে রয়ছেে কল্যাণী কাজীর মরদহে। পশ্চমিবঙ্গ সরকাররে পক্ষে ময়ের ফরিহাদ হাকমি এবং তথ্যমন্ত্রী গায়ক ইন্দ্রনীল সনে হাসপাতালে আসার কথা রয়ছে।ে
তাদরে দকিনর্দিশেনা মত মায়রে শষেকৃত্য সম্পন্ন হব।ে কল্যাণী কাজীর মৃত্যুতে শোক প্রকাশ করছেনে পশ্চমিবঙ্গরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তনিি বলনে, “বশিষ্টি সংগীতশল্পিী ও কাজী নজরুল ইসলামরে কনষ্ঠি পুত্রবধূ, তথা কাজী অনরিুদ্ধরে স্ত্রী কল্যাণী কাজীর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছ।ি”
কল্যাণী কাজী যভোবে নজরুলরে গান গাইতনে, তার প্রশংসা করে মুখ্যমন্ত্রী বলনে, “তার প্রয়াণে সংগীতজগতে এক অপূরণীয় ক্ষতি হলো। আমি কল্যাণী কাজীর আত্মীয়স্বজন ও অনুরাগীদরে সমবদেনা জানাচ্ছ।ি”
কাজী নজরুল ইসলাম একাডমেরি উপদষ্টো পরষিদরে সভাপতি ছলিনে কল্যাণী কাজী। নজরুলরে গানে তার অবদানরে জন্য ২০১৫ সালে কল্যাণী কাজীকে “সংগীত মহাসম্মান” পুরস্কারে ভ‚ষতি করে পশ্চমিবঙ্গ সরকার।