বজ্রপাতে ক্ষয়ক্ষতি রোধে জনসচেতনতামূলক কর্মশালা

13

 

দিরাই প্রতিনিধি

কৌশল যদি জানা থাকে বজ্রপাতে রক্ষা মেলে- সুনামগঞ্জের দিরাইয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশিক্ষণ ভবনে বজ্রপাতে ক্ষয়ক্ষতি রোধে জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশিক্ষণ ভবনে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে ও বর্নমালা কমিউনিকেশন লিমিটেডের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত কর্মশালায় বজ্রপাতে ক্ষয়ক্ষতি রোধ বিষয়ে জনসচেতনতামূলক বক্তব্য রাখেন, দিরাই উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. ইয়াসিন আরাফাত।
বর্ণমালা কমিউনিকেশনের ওয়ার্কশপ অর্গানাইজার কাজী সোহেল আহমদ ও তপু মাহমুদ এর যৌথ পরিচালনায় এতে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডা. প্রশান্ত কুমার দাস, মুহতামিম মাওলানা নুরুদ্দিন, মাওলানা শরীফ উদ্দিন, ইমাম ইদ্রিস আলী, মাওলানা আমিরুল ইসলাম, দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারী ওয়াহিদ মিয়া, এইচ আই ইনচার্জ নবেন্দু চৌধুরী, মেডিকেল টেকনোলজিস্ট ইপিআই আবুল কালাম, নার্সিং সুপারভাইজার রেবা রানী দাস, সেনেটারী ইন্সপেক্টর আফজাল আহমদ প্রমুখ।
কর্মশালায় বলা হয়, বজ্রপাত থেকে বাঁচার উপায় কিছু নিয়ম এপ্রিল থেকে জুন মাসে বজ্রবৃষ্টি বেশি হয়ে থাকে। বজ্রবৃষ্টি সাধারণত ৩০-৪৫ মিনিট স্থায়ী হয়। এসময় ঘন কালো মেঘ দেখলে ঘরের বাহিরে যাবেন না। প্রয়োজনে রাবারের জুতা ব্যবহার করে বাইরে যাওয়া। এ সময় খোলা জায়গা খোলা মাঠ অথবা উঁচুস্থানে অবস্থান করবেন না। খোলা স্থানে থাকাকালে বজ্রপাত হলে প্রত্যেকেই ৫০ থেকে ১০০ ফুট দূরে সরে যান। বজ্রপাতের সময় ধানক্ষেত বা খোলা মাঠে থাকলে দ্রæত পায়ের আঙ্গুলের ওপর ভর দিয়ে এবং কানে আঙ্গুল দিয়ে মাথা নিচু করে বসে থাকুন। দ্রæত দালান বা কংক্রিটের ছাউনির নিচে আশ্রয় নিন ট্রেনের চালা যথাসম্ভব এড়িয়ে চলুন। উঁচু গাছ পালা ছুটি ও তার ধাতব মোবাইল টাওয়ার ইত্যাদি থেকে দূরে থাকুন। বজ্রপাতের সময় গাড়ির ভিতরে অবস্থান করলে গাড়ির ধাতব অংশের সঙ্গে শরীরের সংযোগ ঘটাবেন না সম্ভব হলে গাড়িটি নিয়ে কংক্রিটের ছাউনির নিচে আশ্রয় নিন। ঘরের জানালার কাছাকাছি ও বারান্দায় অবস্থান করবেন না মোবাইল, কম্পিউটার, টিভি, ফ্রিজসহ সকল বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহারে বিরত থাকুন ও বন্ধ রাখুন। ধাতব হাতলযুক্ত ছাতার বদলে প্রয়োজনে প্লাস্টিক বা কাঠের হাতলযুক্ত ছাতা ব্যবহার করুন। ছাউনিবিহীন নৌকায় মাছ ধরতে না যাওয়া, সমুদ্র বা নদীতে থাকলে নৌকার ছাউনির নিচে অবস্থান করুন এসব নির্দেশনা পালনের মধ্য দিয়ে বজ্রপাতে ক্ষয়ক্ষতি রোধ করা সম্ভব।