আইন শৃঙ্খলাজনিত যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত

7

সিলেটে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আইজিপি আব্দুল্লাহ আল-মামুন

স্টাফ রিপোর্টার
জাতীয় নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, মামলার তদন্ত এবং অর্পিত দায়িত্ব দীর্ঘদিন ধরে আমরা সফলভাবে পালন করছি। আমি বিশ্বাস করি, আমাদের যে জনবল ও প্রশিক্ষণ ও সক্ষমতা আছে, তাতে আইনশৃঙ্খলাজনিত যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য বাংলাদেশ পুলিশ প্রস্তুত আছে। তাছাড়া নির্বাচন কেন্দ্রিক দায়িত্ব পালনে ইসির নির্দেশনা অনুযায়ী পুলিশ কাজ করবে। এ ক্ষেত্রে যে কেউ বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটানোর চেষ্টা করলে, মোকাবিলা করার জন্য পুলিশ প্রশাসন প্রস্তুত আছে। শনিবার দুপুর পৌনে ২টার দিকে নগরীর রিকাবীবাজারস্থ সিলেট জেলা পুলিশ লাইন্সে সাংবাদিকদের সঙ্গে মতবিনিয়কালে প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইজিপি।
বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন সিলেটে জঙ্গি তৎপরতায় যুবকদের জড়িত থাকার বিষয়ে বলেন, মুষ্টিমেয় লোক জঙ্গিবাদ তথা অপরাধ কর্মকাÐে জড়িত। সিলেটের লোক জঙ্গিবাদে জড়িত, আমি বলতে চাই না। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে তিনি বলেন, প্রতিটি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রæত ব্যবস্থা নেওয়া হচ্ছে। গত পরশু দিনও বেশকিছু অপরাধীকে ধরেছি। আমাদের সাফল্যও রয়েছে। আমরা আশা করছি, শিগগিরই বিষয়টির আরও উন্নতি হবে। গুজব ছড়ানো প্রসঙ্গে আইজিপি বলেন, গুজব ছড়ানোর বিষয়ে আইন আছে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। গুজব ছড়ানোর বিষয়ে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতার আহŸান জানান তিনি।
সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছে। এ জন্য আমাদের সকল সহকর্মী ওয়েল মোভিভেটেড। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ দমনে জিরো টলারেন্স নীতির আলোকে আমরা আমাদের দায়িত্ব পালন করছি। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে যে কাজ, সেটা আমরা সফলভাবে করেছি। সেই সাফল্য ঈর্ষণীয়।
ট্যুরিস্ট পুলিশের সংখ্যা বাড়ানোর বিষয়ে আইজিপি বলেন, এক সময় ট্যুরিস্ট পুলিশ ছিল না। আমরা জেলা পুলিশ দিয়ে দায়িত্ব পালন করিয়েছি। এখন প্রধানমন্ত্রীর নির্দেশনায় ট্যুরিস্ট পুলিশ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে পর্যটন বিকশিত হচ্ছে। তাই সময় সময় এই সংখ্যা আরও বাড়বে।
পুলিশ সদস্যদের অপরাধে জড়িত হওয়ার বিষয়ে তিনি বলেন, সব কিছুর একটা প্রক্রিয়া আছে। বিধি অনুযায়ী যে শাস্তি পাওয়ার সেটি পাবে। আইজিপি আরও বলেন, বাংলাদেশ পুলিশ দেড়শ বছরের পুরোনো প্রতিষ্ঠান। আমরা জনগণের সন্তুষ্টির জন্য কাজ করে থাকি। এ দেশে সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে কাজ করে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে পুলিশ কাজ করেছে। এখন সাধারণ মানুষ রাতের বেলা নিরাপদে ঘুমাতে পারছে।
সাম্প্রতিক সময়ে সারাদেশে বিভিন্ন স্থানে অগ্নিকাÐের ব্যাপারে আইজিপি বলেন, নির্বাচনের আগে সকল অনাকাক্সিক্ষত বিষয় রোধে আমাদের কড়া গোয়েন্দা নজরদারি রয়েছে। এছাড়া ঘটে যাওয়া এসব বিষয়ের তদন্তও অব্যাহত রয়েছে পুলিশের। এসব ঘটনায় কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
এ সময় সিলেট রেঞ্জের ডিআইজি, মেট্টোপলিটন পুলিশ কমিশনার, চার জেলার এসপি, র‌্যাব অধিনায়কসহ পুলিশের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের আগে আইজিপি বেলা সাড়ে ১১টায় জেলা পুলিশ লাইন্সে পৌঁছলে তাঁকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে দুপুর ১২টায় সিলেট বিভাগের সকল থানার ওসির সঙ্গে মতবিনিময় করেন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন।
আইজিপির কোতোয়ালী থানা পরিদর্শন:
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কোতোয়ালী মডেল থানা পরিদর্শন করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আব্দদুল্লাহ আল-মামুন। শুক্রবার দুপুর আড়াইটায় তিনি থানা পরিদর্শন করেন। এসময় আইজিপিকে ফুলেল শুভেচ্ছা জানান এসএমপি’র উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ (পিপিএম)।
এসময় উপস্থিত ছিলেন এসএমপি কমিশনার মো. ইলিয়াছ শরীফ (বিপিএম-বার, পিপিএম), সিলেট রেঞ্জ ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান (বিপিএম-বার, পিপিএম), এসএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. জোবায়েদুর রহমান (পিপিএম), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মু. মাসুদ রানা (পিপিএম), উপ-কমিশনার (সদর ও প্রশাসন) তোফায়েল আহমেদ, উপ-কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদ, সিইডি শাখার পুলিশ সুপার সুজ্ঞান চাকমা এবং কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আলী মাহমুদ প্রমুখ।
এসয়ম থানার বিভিন্ন অবকাঠামো এবং আশপাশের এলাকা পরিদর্শন এবং বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন আইজিপি। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পুলিশকে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। জনগণকে যথাযথ সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশ পুলিশের সুনাম ও মর্যাদা বৃদ্ধি করতে সবাইকে একযোগে কাজ করার আহŸান জানান আইজিপি।