খাদ্যকর্মীদের মাঝে জনসচেতনতামূলক কর্মসূচীর আয়োজন

11

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, সিলেট কর্তৃক মাছিমপুরস্থ বস্তিতে কর্মরত খাদ্যকর্মীদের মাঝে জনসচেতনতামূলক কর্মসূচীর আয়োজন করা হয়।
উক্ত কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সম্মানিত সচিব আব্দুন নাসের খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: সালাহ উদ্দিন, উপপরিচালক, জেলা তথ্য অফিস, সিলেট। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দ সারফরাজ হোসেন, নিরাপদ খাদ্য অফিসার, সিলেট ও আরো উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা নিরাপদ খাদ্য অফিসার শরীফ উদ্দিন।
উক্ত কর্মসূচীতে সিলেট জেলা নিরাপদ খাদ্য অফিসার সৈয়দ সারফরাজ হোসেন প্রেজেন্টেশন এর মাধ্যমে খাদ্য নিরাপদতা, খাদ্য নিরাপদতার প্রয়োজনীয়তা, অনিরাপদ খাদ্যের ভয়াবহতা, খাদ্য দূষণের কারণ, খাদ্যস্থাপনায় অবস্থান ও খাদ্য প্রস্তুতকরণ, প্রক্রিয়াকরণ এবং পরিবেশনের সময় করণীয় বিষয়সমূহ, পরিষ্কার পরিচ্ছন্নতায় করণীয় ও বর্জনীয়, নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা পদ্ধতির অনুশীলন, নিরাপদ খাদ্য আইন ২০১৩ এ বর্ণীত অপরাধ ও দন্ড, নিরাপদ খাদ্যের পাঁচটি চাবিকাঠি এবং নিরাপদ পানি ও খাদ্য উপকরণ ব্যবহার করা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে সবাইকে উদ্দেশ্য করে বলেন” নিরাপদ খাদ্য সবার অধিকার, আর খাদ্যকে নিরাপদ রাখা আমাদের দায়িত্ব। তাই যারা সরাসরি খাদ্য উৎপাদনের সাথে জড়িত সবাইকে সচেতন হতে হবে। সঠিক হাইজিন মেইনটেইন করে খাদ্য প্রস্তুত বা তৈরী করতে হবে। নিয়মিত পোড়া তেল পরিহারের জন্য সবাইকে কঠোর নির্দেশনা প্রদান করে থাকেন।
পরিশেষে বিশেষ অতিথি তার দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এবং উপস্থিত সবাই আয়োজিত কর্মসূচি এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান ও ভবিষ্যতে এরকম কার্যক্রম অব্যহত রাখার অনুরোধ জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি