জগন্নাথপুরে হাওরজুড়ে চলছে ধানকাটার ধুম

3

মো.শাহজাহান মিয়া, জগন্নাথপুর

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার বিস্তৃত হাওরজুড়ে বোরো ধান কাটার ধুম পড়েছে। জমিতে বাম্পার ফসল পেয়ে কৃষকদের মুখে ফুটে উঠেছে আনন্দের হাসি। হাওর ও মাঠে-ময়দানে চলছে ধান কাটা উৎসব। জমিতে মেশিন ও শ্রমিক দিয়ে চলছে ধান কাটার তুমুল প্রতিযোগিতা। বেড়েছে বৈশাখের ব্যস্ততা।
বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়, জগন্নাথপুর উপজেলার সবচেয়ে বড় নলুয়ার হাওর সহ অন্যান্য হাওরে ধানকাটা, মাড়াই করা, হাওর থেকে বাড়িতে নেয়া, মাঠে শুকানো ও সবশেষে গোলায় তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণী সহ শ্রমিকরা।
এদিকে-আগামী ২৩ এপ্রিলের মধ্যে দ্রæত ধান কাটার নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশ ও ভারতের মেঘালয় রাজ্যের সীমান্তে পাহাড়ি এলাকায় টানা দশ দিন বৃষ্টিপাত হতে পারে। এতে সিলেট বিভাগের হাওর এলাকায় পাহাড়ি ঢল নামার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই ৮০ ভাগ ধান পেকে গেলে অতি দ্রæত কর্তন করার জন্য কৃষক ভাইদের প্রতি অনুরোধ করেছেন জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাজেদুল ইসলাম ও উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ। যদিও ইতোমধ্যে জগন্নাথপুর উপজেলার সকল হাওরের প্রায় ৫০ ভাগ ধানকাটা হয়েছে এবং আগামী সপ্তাহের মধ্যে পুরোদমে ধান কাটা শেষ হবে বলে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ জানান।