পহেলা বৈশাখে নগরীতে ইলিশের বাজারে ক্রেতাদের উপস্থিতি কম, দাম চড়া

11

স্টাফ রিপোর্টার
আজ থেকে শুরু হচ্ছে ১৪৩০ বাংলা। বাংলা বছরের আজ পয়েলা বৈশাখ অর্থ্যৎ বাংলা নববর্ষ। এ উপলক্ষে সিলেট নগরীর বাজারগুলোতে বিভিন্ন আকারের ইলিশের দাম বেশী চড়া থাকায় বাজারে ক্রেতাদের উপস্থিতি কম দেখা গেছে। তবে রমজানের কারণে এবার সিলেটে পয়লা বৈশাখের তেমন আমেজ দেখা যাচ্ছে না। তাই বাজারে ইলিশের চাহিদাও অন্য বছরগুলোর তুলনায় কিছুটা কম। তবে বাজারের ক্রেতার উপস্থিতি কম থাকলেও ইলিশের দাম বেশ চড়া।
নগরীর বাজার ঘুরে দেখা গেছে, বাজারে ইলিশের সরবরাহ বেশ ভালো। ডিমওয়ালা ও ডিমছাড়াÑদুই ধরনের ইলিশই মিলছে। এর মধ্যে প্রায় ৮০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৩৫০ টাকা থেকে দেড় হাজার টাকা পর্যন্ত। দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে আড়াই হাজার থেকে ২ হাজার ৬০০ টাকা দরে। তবে ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ছোট আকারের ইলিশ মিলছে ৮০০ টাকার মধ্যেই। তবে বাজারে ইলিশের ব্যাপক সরবরাহ থাকলেও একরকম ক্রেতার অপেক্ষায় বসে আছেন বিক্রেতারা। তাঁরা বলছেন, পয়লা বৈশাখ উপলক্ষে তাঁরা অন্য সময়ের তুলনায় কিছুটা বেশি পরিমাণে ইলিশ বাজারে তুলেছেন। তবে এবার রমজানের কারণে ইলিশের তেমন চাহিদা নেই। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে নগরীর বন্দরবাজারের লালবাজারে ইলিশ কিনতে গিয়েছিলেন নগরীর জল্লারপার এলাকার সামসুল ইসলাম। তিনি ৮৫০ গ্রাম ওজনের একটি ইলিশ কিনেছেন ১ হাজার ১০০ টাকায়। পয়লা বৈশাখের জন্য কিনেছেন কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘পয়লা বৈশাখ উপলক্ষে ইলিশ কিনেছি, তেমনটি বললে ভুলও হবে না। তবে পয়লা বৈশাখের রাতে ইলিশ খাব। বাসায় দুই সন্তান ইলিশ পছন্দ করে। এ জন্য ইলিশ কিনেছি।’
লালবাজারের মাছ ব্যবসায়ী মনসুর আহমদ (৩৩) বলেন, তিনি প্রায় ১০ বছর ধরে মাছের ব্যবসা করছেন। তবে এবার রমজানের কারণে ইলিশের বেচাকেনা কিছুটা কম। পয়লা বৈশাখ ঘিরে আগে যেখানে দিনে ১০০ থেকে ১৫০ কেজি ইলিশ বিক্রি করতে পারতেন, এবার তার তুলনায় অর্ধেকের কম ইলিশ বিক্রি করেছেন। তবে আজ সন্ধ্যার পর ইলিশ বেচাকেনা বাড়তে পারে বলে আশা করছেন তিনি।
তবে ক্রেতা কম থাকলেও কয়েক সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম বেড়েছে বলে অভিযোগ করছেন ক্রেতারা। এ বিষয়ে খুচরা বিক্রেতারা বলছেন, আড়ত থেকে পাইকারি দরে তাঁদের বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে। চাঁদপুর ও চট্টগ্রাম থেকে ইলিশ এনেছেন একই বাজারের আরেক মাছ বিক্রেতা রুবেল আহমদ। তিনি বলেন, তিন সপ্তাহ ধরে ইলিশের দাম বাড়তি। এ সময়ে চাঁদপুর ও চট্টগ্রামে আকারভেদে ইলিশের দাম ২০০ থেকে ৩০০ টাকা বেশি দামে কিনেছেন। এ জন্য খুচরা বাজারেও ইলিশের দাম বেড়ে গেছে। পুরো বৈশাখ মাসজুড়ে ইলিশের দাম বাড়তি থাকবে বলে ধারণা করছেন তিনি।