তাহরিপুরে তুরস্করে তরৈি দুটি বজ্রনরিোধক দন্ড স্থাপন

11

কাজরি বাজার ডস্কে
চলতি বছর বজ্রপাত থকেে সুনামগঞ্জরে তাহরিপুর উপজলোর কৃষকদরে রক্ষায় তুরস্করে তরৈি দুটি লাইটনেং এরস্টোর টাওয়ার (বজ্রনরিোধক দন্ড) স্থাপন করা হয়ছে। যে এলাকায় স্থাপন করা হয়ছেে সইে এলাকার হাওররে তনিশত ফুট এরয়িার ভতেরে বজ্রপাত হলে তা টনেে মাটতিে নামাব।ে এতে করে কৃষক, জলে,ে গাছপালা ও গবাদপিশু বজ্রপাত থকেে রক্ষা পাব।
পাইলট প্রকল্পরে আওতায় চলতি বছর তাহরিপুর উপজলোর শনরি হাওরে ১টি ও দক্ষণি শ্রীপুর ইউনয়িনরে হালরি হাওরে এলাকায় ১টি লাইটনেং এরস্টোর টাওয়ার স্থাপন করছেে ত্রাণ ও র্দুযােগ মন্ত্রণালয়। যা প্রয়োজনরে তুলনায় একবোরইে কম বলে জানান ২৩ টি ছোট বড় হাওররে কৃষকগন। খােঁজ নয়িে জানা যায়, প্রতি বছর র্মাচ থকেে জুলাই মাস র্পযন্ত হাওর বষ্টেতি এই এলাকা গুলোতে বজ্রপাত হয়। বজ্রপাত শুরু হলে কৃষক পরবিাররে সদস্যদরে মধ্যে আতংকে থাক।ে বজ্রপাতে বপিুল সংখ্যক কৃষক, শ্রমকি, জলেরে মৃত্যু হয় ও আহত হওয়ার ঘটনা ঘট।ে এর পাশাপাশি ক্ষতগ্রিস্ত হয় গৃহপালতি গবাদপিশু গাছপালা। বজ্রপাতরে কারণে হাওরাঞ্চলে কৃষকরা হাওররে জমতি,ে বাড়ি পাশে শাক সবজি ক্ষতেে কাজ করতে পারনে না। র্বষায় জলেরোও হাওরে মাছ ধরতে গয়িে বপিদে পড়নে। গৃহণিীরাও বাড়রি আঙনিায় কাজর্কম করতে পারনে না। তাহরিপুর উপজলো প্রকল্প বাস্তবায়ন র্কমর্কতা কাজি মাসুদুর রহমান জানান, বজ্রপাত থকেে রক্ষায় শনরি ও হালি হাওড়রে উন্মুক্ত প্রান্তরে ৪০ফুট উচ্চতা বশিষ্টি লাইটনেংি এরস্টোর টাওয়ার স্থাপন করা হয়ছে।ে প্রতটিি দÐ স্থাপনে ৬ লাখ টাকা ব্যয় হয়ছে।ে প্রতটিি টাওয়ার ১০৭মটিার রডেয়িাসে থাকা লোকজন পশুপাখি গাছপালা গবাদপিশুকে বজ্রপাত থকেে রক্ষা করব।ে তুরস্করে তরৈি প্রতটিি ডভিাইসে রয়ছেে কপারচপি, ডজিটিাল কাউন্টার ডভিাইস, কপার রড, জাঙ্কশন বক্সসহ নানা ইলকেট্রনকিস ডভিাইস। প্রতটিি টাওয়ার মাত্র ৬০মাইক্রোসন্ডে সময়রে মধ্যে আকাশে হওয়া বজ্রপাতকে মাটতিে টনেে নয়িে আসব।ে এই এলাকায় আর বজ্রনরিোধক দÐ স্থাপনকরা প্রয়োজন।
তনিি আরও জানান, গত বছর তনি ও চলতি বছররে মাচ মাসে ১জন মারা গছে।ে
উপজলোর ছোট বড় ২৩ টি হাওর রয়ছে।ে বজ্রপাতরে মৃত্যু থকেে বাঁচতে আরও বশেি পরমিাণ বজ্র নরিোধক দÐ স্থাপনরে দাবি জানয়িে শনরি হাওররে কৃষক সাদকে আলী বলনে, বজ্র নরিোধক দÐ যে এলাকায় স্থাপন করা হয় সইে এলাকায় কাজ করা হব।ে এতে করে হাওরে র্কমরত কৃষক, জলেরো বজ্রপাতে মৃত্যুর হাত থকেে রক্ষা পাব।ে তবে বজ্র নরিোধক দÐ স্থাপনরে পরমিাণ আরও বাড়ানো উচতি।
টাংগুয়ার হাওররে কৃষাণী হালমিা বগেম জানান, বশৈাখ মাসে হাওরে ধান কাটার সময় হাওরে বজ্রপাতরে কারণে পুরুষদরে নয়িে আমরা উৎবগে আর উৎকণ্ঠা থাক।ি হাওরে বজ্র নরিোধক দÐ স্থাপন করা হলে নরিাপদে হাওর থকেে ধান কটেে বাড়ি নয়িে আসতে পারবে আর আমাদরে ও চন্তিা করতে হবে না।
জলো ত্রাণ ও পুর্নবাসন শাখা সূত্রে জানাযায়, গত পাঁচ বছরে জলোর ১২টি উপজলোয় বজ্রপাতে নহিত ৬০টি পরবিারকে র্আথকি সহায়তা করছে।ে কন্তিু বজ্রপাতে নহিতরে তালকিা ও অনুদানরে বাহরিে বসেরকারি ভাবে বশেী এর সংখ্যা দ্বগিুণ রয়ছে।ে যদওি র্দুযােগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়রে কাছে বজ্রপাত নহিতরে সঠকি তথ্য না থাকলওে ২০১৪-১৭ সাল র্পযন্ত র্অধশতাধকি ও ২০১৮ সাল থকেে ২০২০ সাল র্পযন্ত র্অধশত নারী পুরুষে নহিতরে তথ্য রয়ছেে গণমাধ্যম ও বসেরকারি সংস্থার কাছ।ে
হাওর বষ্টেতি দক্ষণি শ্রীপুর ইউনয়িন পরষিদরে চয়োরম্যান আলী আহমদ মুরাদ বলনে, হাওর এলাকায় বজ্রপাত বশেি হয়। বজ্র নরিোধক দÐ স্থাপনরে পাশাপাশী সবাইকে নজি নজি অবস্থান থকেে র্সতক থাকলে র্দূঘটনার কমে আসব।ে আমার ইউনয়িনে আরও বজ্র নরিোধক দÐ স্থাপনরে দাবী জানাই। উপজলো নর্বিাহী র্কমর্কতা সুপ্রভাত চাকমা জানান, হাওর এলাকায় বজ্রপাত পরমিাণ বশে।ি এ উপজলোয় বজ্র নরিোধক দÐ স্থাপন করা হয়ছে।ে এসব বজ্রনরিোধক দÐ র্পযায়ক্রমে সব জায়গায় স্থাপন করা হবে বল।ে খবর সংবদদাতার