শুরু হতেই শেষ ট্রেনে ঈদযাত্রার অগ্রিম টিকিট

5

কাজির বাজার ডেস্ক

ঈদুল ফিতর উপলক্ষ্যে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে গতকাল। ঘোষণা অনুযায়ী, এবারের ঈদযাত্রা ও ফিরতি টিকিট অগ্রিম বিক্রি শুরু হয়েছে শতভাগ অনলাইনে। এদিন সকাল ৮টায় অনলাইন টিকিট বিক্রি কার্যক্রম শুরুর কয়েক মিনিট পর বাংলাদেশ রেলওয়ের টিকিটিং ওয়েবসাইটে ঢুকতেই চোখ কপালে ওঠার উপক্রম। ঈদযাত্রায় যেসব রুটে টিকিটের চাহিদা বেশি, সেগুলোতে কয়েক মিনিটের মধ্যেই শেষ হয়ে গেছে সব টিকিট।
ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, ঢাকা থেকে রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি ও পদ্ম এক্সপ্রেস এই চারটি ট্রেনের কোনোটিতেই টিকিট নেই। একই চিত্র দেখা গেছে ঢাকা থেকে রংপুরগামী কুড়িগ্রাম এক্সপ্রেসেও। এদিকে কয়েকবার চেষ্টা করেও টিকিট পাওয়া যায়নি লালমনিরহাটগামী লালমনি এক্সপ্রেসে। তবে যেসব রুটে চাপ কম অর্থাৎ ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেটের সব ট্রেনেই টিকিট পাওয়া গেছে। এ ছাড়া ঢাকা-খুলনা রুটেও সিট খালি দেখা গেছে। তবে সীমিত। এর আগে বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, শুক্রবার বিক্রি হবে ১৭ এপ্রিলের অগ্রিম টিকিট। এর পর পর্যায়ক্রমে রেলের ওয়েবসাইটে বিক্রয় করা হবে, ৮ এপ্রিলে ১৮ এপ্রিলের টিকিট, ৯ এপ্রিলে ১৯ এপ্রিলের টিকিট, ১০ এপ্রিলে ২০ এপ্রিলের টিকিট এবং ১১ তারিখে বিক্রয় হবে ২১ এপ্রিলের ঈদযাত্রার টিকিট।
রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, ঈদের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল থেকে। ওই দিন বিক্রয় হবে ২৫ এপ্রিলের, ১৬ এপ্রিল ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের এবং ২০ এপ্রিল বিক্রয় হবে ৩০ এপ্রিলের ফেরতযাত্রার টিকিট। বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় আরও জানায়, আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট (১৭-৩০ এপ্রিল পর্যন্ত) শতভাগ শুধু অনলাইন/মোবাইলঅ্যাপের মাধ্যমে ক্রয় করা যাবে। টিকিট ক্রয়ের জন্য রেলওয়ে টিকিটিং ওয়েব পোর্টাল, ‘জধরষ ঝযবনধ’ অ্যাপ বা যে কোনো মোবাইল থেকে এসএমএস করার মাধ্যমে ঘওউ/ পাসপোর্ট/ জন্মনিবন্ধন যাচাইপূর্বক রেজিস্ট্রেশন করতে হবে।