সিলেটে বিভিন্ন সংগঠনের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

25

সিলেট সড়ক জোনের আলোচনা সভা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে যারা জীবন দিয়ে দেশকে স্বাধীন করে গেছেন সেই বীর শহীদের আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করে সড়ক ও জনপথ অধিদপ্তর সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফজলে রব্বে বলেন, স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে হবে। বাংলাদেশ আজ উন্নয়ন অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। বাংলাদেশকে বিশ্বের দরবারে উচ্চাসনে অধিষ্ঠিত করাই হবে আজকের দিনের শপথ। তিনি আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতার চেতনাকে জাগ্রত করে রাখতে শিশু, কিশোর এবং তরুণদেরকে বীর মুক্তিযোদ্ধাদের সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্বন্ধে জানতে হবে। তবেই বীর মুক্তিযোদ্ধাদের স্বপ্ন ও বঙ্গবন্ধুর আদর্শের প্রতি প্রকৃত সম্মান প্রদর্শন করতে পারব। সিলেট নগরীর তোপখানাস্থ সিলেট জোনের সভাকক্ষে সিলেট সড়ক জোনের আয়োজনে ৫৩তম স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২৩ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সিলেট সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত¡াবধায়ক প্রকৌশলী উৎপল সামন্তের সভাপতিত্বে ও সিলেট জোন সওজ’র সহকারী প্রকৌশলী খন্দকার আনিসুল হকের সঞ্চলনায় এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট সড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, সিলেট ফেরী বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: মাজেদুল হোসেন, সিলেট সওজ;র উপ-বিভাগীয় প্রকৌশলী মো: শাহাদাৎ হোসেন, সিলেট বিশ্বনাথ সড়ক উপ-বিভাগ সওজ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মো: মাহ্মুদুল হাসান, সিলেট সড়ক উপ-বিভাগের সওজ’র উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ খালেদুর রহমান, বাংলাদেশ সড়ক ও জনপথ সিলেট শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো: মুমিনুল হক ইলিয়াছ প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন, সড়ক ও জনপথ অধিদপ্তর সিলেট জোনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠান শেষে দোয়া পরিচালনা করেন হাফিজ আব্দুল ওয়াহিদ।
সিলেট চেম্বার : মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দ। সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ এর নেতৃত্বে এসময় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ আতিক হোসেন, সচিব মো: গোলাম আক্তার ফারুক, উপ সচিব সানু উদ্দিন রুবেল এবং সিলেট চেম্বারের সদস্যবৃন্দ প্রমুখ।
মহানগর ছাত্রলীগ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেছে সিলেট মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দ। রবিবার রাতের প্রথম প্রহর (১২টা ১মিনিট) সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন ছাত্রলীগ নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ, সাধারণ সম্পাদক নাঈম আহমদ। এছাড়াও মহানগরের ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ অসংখ্য মহানগর ছাত্রলীগ নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন।
জগন্নাথপুর : সুনামগঞ্জের জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ গণহত্যা ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন, আলোচনাসভা সহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাজেদুল ইসলামের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে সহকারি পুলিশ সুপার (জগন্নাথপুর-শান্তিগঞ্জ সার্কেল) শুভাশীষ ধর, জগন্নাথপুর উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল হোসেন লালন, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র সাফরোজ ইসলাম মুন্না, উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.মধু সুধন ধর, সহকারি জনস্বাস্থ্য প্রকৌশলী আবদুর রব সরকার, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন, উপজেলা প্রাণি সম্পদক কর্মকর্তা ডা. খালেদ সাইফুল্লাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম মখলেছুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাস, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল কাইয়ূম, সাবেক ডেপুটি কমান্ডার আবদুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড নেতা অরূপ সরকার, আজিজ মিয়া সহ বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন।
ফেঞ্চুগঞ্জ : সিলেট ৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব বলেছেন ২৬ শে মার্চ আমাদের বাঙালি জাতির ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি দিন এই দিন বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসের শৌর্য -বীর্যের এক অবিস্মরণীয় গৌরবময় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন, পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন ভ‚খÐের নাম জানান দেওয়ার দিন এই ২৬ শে মার্চ
তিনি ২৬ শে মার্চ রবিবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা সভায় কথাগুলো বলেন
ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ফারজানা প্রিয়াংকা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ নরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটুল, ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শিপু চৌধুরী, ঘিলাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাইফুল ইসলাম মনা, ফেঞ্চুগঞ্জ উপজেলা মুক্তিযুদ্ধা সন্তান কমার্ড সভাপতি আব্দুল হাই হান্না, আরও উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহবায়ক মাশার আহমদ শাহ, উপজেলা ছাত্রলীগের আহবায়ক রেজান আহমদ শাহ প্রমুখ।
গোয়াইনঘাট : সারাদেশের ন্যায় সিলেটের গোয়াইনঘাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হচ্ছে। রবববার দিনের শুরুতে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে বীর শহীদদের সম্মানে প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন।
এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, গোয়াইনঘাট থানা, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, গোয়াইনঘাট প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন এবং সরকারি বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমদ, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাহমিলুর রহমান, সিলেট জেলা পরিষদের সদস্য সুবাস দাস, গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে.এম নজরুল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল হক, লেঙ্গুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, পূর্ব আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, উপজেলা যুবলীগের আহŸায়ক ফারুক আহমেদসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তাবৃন্দ। এছাড়া দিনব্যাপী কার্যক্রমের মধ্যে ছিল আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং পুলিশ, আনসার ও ভিডিপি, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, স্কাউট, কাব দলের কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত জাফলং, বারহাল, পুর্ণানগর ও হাটগ্রাম শহীদ স্মৃতিস্তম্ভে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ, বর্ণিল শোভাযাত্রার মাধ্যমে স্বাধীনতার মিছিল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন বিষয়ে আলোচনা সভা এবং জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়। এদিকে বেলা ২ টা থেকে উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গকে সংবর্ধনা, আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।
হকৃবি : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির বীর সন্তানদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত। রবিবার সকাল ৮ টায় হবিগঞ্জ সদর উপজেলার ভাদৈ এলাকায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত একাত্তরের সকল বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের এই মাহেন্দ্রক্ষণে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ লালন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত, আত্মপ্রত্যয়ী ও আত্মমর্যাদাশীল সোনার বাংলাদেশ বিনির্মাণে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে’। উল্লেখ্য, দেশের সপ্তম কৃষি বিশ্ববিদ্যালয় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩ টি অনুষদের অধীনে ইতিমধ্যে শিক্ষার্থী ভর্তি করানো হয়েছে। আগামী ঈদের পর শুরু হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম।
নর্থ ইস্ট ইউনিভর্সিটি : নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ বিভিন্ন আয়োজনের মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্্যাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। পরবর্তিতে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন হিউমিনিটজ এন্ড সোস্যাল সায়েন্সেস অনুষদের ডীন, প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে, ব্যবসায় অনুষদের ডীন, প্রফেসর মোঃ হারুনুর রশীদ এবং আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক, তাসনিম জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ শাহজাদা আল সাদিক। উপাচার্য ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন বিশ্বের বুকে আমরা একটি দেশ ও জাতি হিসেবে আজ প্রতিষ্ঠিত। স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু জোট নিরপেক্ষ পররাষ্ট্র নীতি এবং শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি ইত্যাদি ক্ষেত্রে যে পরিকল্পনা প্রণয়ন করে গেছেন তার উপর ভিত্তি করে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে চলছে। তিনি জাতির পিতাসহ স্বাধীনতার সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে তৎকালীন সময়ের স্মৃতিচারণ করে বলেন অনেক বীর শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা এই দেশ পেয়েছি, আমাদের কাজের মাধ্যমে এই দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে হবে। প্রফেসর মোঃ হারুনুর রশীদ বলেন অনেক ত্যাগের বিনিময়ে যে স্বাধীনতা অর্জন করেছি তা রক্ষা করতে আমাদের সতর্ক থাকতে হবে। আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক, তাসনিম জাহান মহান স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা জানান এবং উপস্থিত থাকার জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। আলোচনা সভা শেষে উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ র‌্যালির মাধ্যমে চৌহাট্টাস্থ শহীদ মিনারে গিয়ে স্বাধীনতার মহান বীরদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
সাউথ এশিয়া রেডিও ক্লাব : দেশের ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট, জৈন্তাপুর উপজেলার চিকনাগুল খাঁন চা বাগানের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বেতার শ্রোতা সংগঠন “সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ- খাঁন চা বাগান শাখা, জৈন্তাপুর, সিলেট”।
দিবসটি উপলক্ষে রবিবার সকালে ক্লাবের খাঁন চা বাগান শাখার সভাপতি নরেশ কুর্মির নেতৃত্বে সিলেট, জৈন্তাপুর উপজেলার চিকনাগুল খাঁন চা বাগানের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান, সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল, ক্লাবের শাহপরান শাখা, সিলেটের সভাপতি মখলিছুর রহমান, ক্লাবের খাঁন চা বাগান শাখার উপদেষ্টা ও সিলেট ভ্যালি কার্যকরী পরিষদের সম্পাদক দেবু বাউরী, বীর মুক্তিযোদ্ধা বিসু বাড়াইকের স্ত্রী বাশো বাড়াইক। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, খাঁন চা বাগান শাখার সহ-সভাপতি লোচন বাড়াইক, সাধারণ সম্পাদক সিটুন বাউরী, কার্যনির্বাহী সদস্য অজয় দাস, শিমুল বাড়াইক, পার্বতী কর্মকার, সাধারণ সদস্য অমন কর্মকার, টুসু বাড়াইক, সানু বাড়াইক, সুরমিলা বাড়াইক, চন্দনা বাড়াইক, সুমি কর্মকার, মিতালী কর্মকার, নয়ন কর্মকার, পবন কর্মকার, সজল বাড়াইক, নকুল বাড়াইক, বিকাশ কর্মকার, সবুজ বাড়াইক, রবিকান্ত বাউরী, মধু বাড়াইক, মহনা বাড়াইক, সরলা সিং প্রমুখ। শ্রদ্ধাঘ অর্পণ শেষে বীর শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ২৬ মার্চ দুপুরে সিলেট ক্যাডেট কলেজের পূর্ব পাশের টিলায় মুক্তিযুদ্ধের বধ্যভ‚মি ‘বাংলাদেশের স্বাধীনতার শহীদ স্মৃতি উদ্যান’ পরিদর্শন ও শ্রদ্ধাজ্ঞাপন করেছেন। সালুটিকর বধ্যভ‚মি হিসেবে খ্যাত এ শহীদ স্মৃতি উদ্যানে ৬৬ জন শহিদ মুক্তিযোদ্ধার নামাঙ্কিত সমাধিলিপি রয়েছে। ভাইস চ্যান্সেলর দুপুরে সেখানে পৌঁছলে তাঁকে স্বাগত জানান এই প্রকল্পের সাথে সংশ্লিষ্ট মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক অপূর্ব শর্মা ও অন্যান্য দায়িত্বশীল ব্যক্তিবর্গ। প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক পুরো প্রাঙ্গনে সমাধিস্থ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন করেন এবং পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। অপূর্ব শর্মা এ বধ্যভ‚মি সম্পর্কে ভাইস চ্যান্সেলরকে বিস্তারিত অবহিত করেন এবং এতদসংক্রান্ত প্রকাশনা হস্তান্তর করেন। এ প্রসঙ্গে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, “বাংলাদেশের মুক্তিকামী জণগণের জন্য স্বাধীনতা যুদ্ধে শহিদ বীর মুক্তিযোদ্ধারা অসীম সাহসে লড়াই করে প্রাণ দিয়েছেন। আত্মসমর্পণ করেননি। ক্ষণজন্মা এসকল সূর্যসন্তানকে জাতি কখনও ভুলবে না, ভুলতে পারে না। তাঁদের আদর্শের চেতনাকে ধারণ করে আমরা তাঁদেরই স্বপ্নকে বাস্তবায়িত করব।” তিনি শহিদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের প্রতিও শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি আরও বলেন, “শহিদ বীর মুক্তিযোদ্ধারা নিজের পরিবারের নিশ্চিত পরিণতি জেনেও পুরো দেশকেই নিজের পরিবার মনে করেছিলেন। এত উঁচু মাপের আত্মত্যাগীদের তো বটেই তাঁদের পরিবার পরিজনও সম্মানের অধিকার রাখেন। তাঁরা যে পরিবারের শোককে সমগ্র জাতির শক্তিতে পরিণত করেছেন। অশেষ শ্রদ্ধা জানাই তাঁদের।”শিক্ষার্থীদের শহিদ স্মৃতি উদ্যান পরিদর্শনের ওপর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক গুরুত্বারোপ করেন। শহিদ স্মৃতি উদ্যান পরিদর্শনকালে তাঁর সাথে ছিলেন ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী।
উল্লেখ্য, সালুটিকরের এই গণকবরটি এতদিন পরিত্যক্ত অবস্থায় ছিল। সংরক্ষিত এলাকায় এই বধ্যভ‚মির অবস্থান হওয়ায় সাধারণের প্রবেশাধিকারও ছিল না। পুরো গণকবরটি ছিল ঘন জঙ্গলের মাঝে। স্বাধীনতার ৫২ বছর পর এই শহীদ স্মৃতি উদ্যান নির্মাণে উদ্যোগ নেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমদ ও বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অবসরপ্রাপ্ত) মোহাম্মদ আব্দুস সালাম বীর প্রতীক। গত ৪ মার্চ শনিবার এই উদ্যানের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা ও শহীদ স্বজনেরা।
সিলেট বিভাগ গণদাবী ফোরাম : সিলেটের উন্নয়নমূলক সংগঠন সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে রবিবার ভোরে নগরীর সুরমা ম্যানশনস্থ সংগঠনের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ, পরে হযরত শাহজালাল রহ:’র মাজার গোরস্থানে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানীর কবর জিয়ারত ও দুপুরে সংগঠনের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফোরামের নেতৃবৃন্দ সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন। সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট এর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘স্বাধীনতার তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বদরুল আহমদ চৌধুরী এডভোকেট, বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়া, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম আহমদ চৌধুরী এডভোকেট, মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুল মালিক পুকন, সিলেট জেলা বারের সাবেক সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী আবদাল এডভোকেট, লেখক আব্দুল মালিক, কবি ধ্রæব গৌতম, সহকারী অধ্যাপক জান্নাত আরা খান পান্না, লেখক হরিপদ চন্দ, বীর মুক্তিযোদ্ধা উমেশ বৈদ্য, সংগঠনের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হেসেন জিলন, শওকত আলী, আমীন তাহমীদ, কয়েছ আহমদ সাগর, ব্যাংকার বাহারুল হুদা চৌধুরী, অজিত দাশ প্রমুখ।
স্কলার্সহোম : স্কলার্সহোম মেজরটিলা কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক বলেন, স্বাধীনতা শত সহস্র ত্যাগের বিনিময়ে পাওয়া অমূল্য ধন। রক্ত ত্যাগের পথে হেঁটে যে বাংলাদেশের পদযাত্রা, তা বৃথা যাওয়ার নয়, বাঙালি জাতি তার কাংখিত লক্ষ্যে পৌঁছুক, এই আমাদের একান্ত কামনা। আর স্বাধীনতা দিবসে প্রেরণা লক্ষ্য হোক, সমৃদ্ধ ও কাংখিত সোনার বাংলাদেশ। তিনি মুক্তিযুদ্ধের মহান সংগঠক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে সকল শহিদ ও সভ্রম হারানো মা বোন এবং বীর সেনানীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্কলার্সহোম মেজরটিলা কলেজের উদ্যোগে পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। কলেজ অডিটোরিয়ামে সকাল ১১টায় জাতীয় সংগীত পরিবেশন ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। বাংলা বিভাগের প্রভাষক শাহাব উদ্দিন আহমেদের সঞ্চালনায় শুরু হয় আলোচনা অনুষ্ঠান। এতে স্বাগত বক্তব্য রাখেন কলেজ শাখার ইনচার্জ প্রভাষক রাজন সরকার। শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন জীববিজ্ঞান বিভাগের প্রভাষক জাহাঙ্গীর হোসেন এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য দেন একাদশ শ্রেণির শিক্ষার্থী আবু বকর সিদ্দিক ইকবাল, জারিন ইয়াসমিন এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী প্রত্যয় রায় চৌধুরী। পরে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানে প্রধান অতিথি। এতে উপস্থিত ছিলেন শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীরা।
শ্রমিক কল্যাণ ফেডারেশন দক্ষিণ সুরমা উপজেলা শাখা : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন এর কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি ফখরুল ইসলাম খান বলেছেন- স্বাধীনতা অর্জন আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বড় সাফল্য। এই অর্জন কোন দল, গোষ্ঠী বা ব্যক্তির অর্জন ছিল না বরং তা ছিল দলমত, ধর্ম, বর্ণ ও গোত্র নির্বিশেষে সকল শ্রেণির মানুষের কাঙ্খিত সাফল্য। মহান স্বাধীনতাকে টেকসই ও অর্থবহ করতে হলে বৃহত্তর জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই।
তিনি রোববার বিকাল ৫ টায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন দক্ষিণ সুরমা উপজেলা শাখা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ফখরুল ইসলাম খান উপরোক্ত কথা গুলো বলেন। উপজেলা সভাপতি কামরুজ্জামান খান ফয়সল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলী হোসাইন এর পরিচালনায় আলোচনা সভা এবং ইফতার মাহফিলে বক্তব্য রাখেন জেলা উপদেষ্টা, শিক্ষাবিদ মাস্টার আব্দুল কুদ্দুস, উপজেলা প্রধান উপদেষ্টা ও লালাবাজার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খায়রুল আফিয়ান চৌধুরী ও লালাবাজার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শ্রমিকনেতা পীর ফয়জুল হক ইকবাল। উপস্থিত ছিলেন উপজেলা উপদেষ্টা বদরুল ইসলাম, আব্দুল মুহিত, মাওলানা লুৎফর রহমান, ট্রাক, শ্রমিকনেতা আব্দুল হান্নান, সিলেট জেলা কাভার্ড ভ্যান ইউনিয়নের কোষাধ্যক্ষ জুলহাজ হোসাইন বাদল, দক্ষিণ সুরমা উপজেলা দোকান কর্মচারী ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আনহার, দক্ষিণ সুরমা উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি ইঞ্জিনিয়ার সুরমান আলী প্রমুখগণ।
জালালাবাদ গ্যাস টি এন্ড ডি সিস্টেম লিমিটেড শ্রদ্ধা নিবেদন : জালালাবাদ গ্যাস টি এন্ড ডি সিস্টেম লিমিটেড -এ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস -২০২৩ উৎযাপন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস -২০২৩ উপলক্ষে জালালাবাদ গ্যাস টি এন্ড ডি সিস্টেম লিমিটেড এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথ ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ ও উদ্দীপনার সাথে উৎযাপন করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস -২০২৩ উপলক্ষে কোম্পানির গ্যাস ভবন চত্ত¡রে সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন শেষে কোম্পানির প্রধান কার্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ। পরবর্তীতে সকাল ৮ ঘটিকায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় কোম্পানির সকল মহাব্যবস্থাপকবৃন্দ, জালালাবাদ গ্যাস ক্রীড়া ও সাংস্কৃতিক পরিষদের নেতৃবৃন্দ, জালালাবাদ গ্যাস অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, জালালাবাদ গ্যাস কর্মচারী লীগ- ১৬৯০(সিবিএ) এর নেতৃবৃন্দ সহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট জেলা ও মহানগর ন্যাপ : বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে রবিবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জিন্দাবাজারস্থ একটি আবাসিক হোটেলে জেলা ন্যাপের সভাপতি এম. এ মতিন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহীদুর রহমান ও মহানগর ন্যাপের সভাপতি খুরশেদুল আলমের যৌথ পরিচালনায় এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে র‌্যালি সহকারে জেলা ও মহানগর ন্যাপ নেতৃবৃন্দ শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জেলা ন্যাপের আসাব উদ্দিন, কয়ছর আহমেদ, সঞ্জিব চন্দ্র চক্রবর্ত্তী, অনিক রঞ্জন চন্দ, ইমন নাথ, রতন কাপালী, রাজন দে, অনিমেষ সরকার, নিত্য রঞ্জন দাস, সমিরন পুরকায়স্থ, ইমন মিয়া, সুরমান আলী, মহানগর ন্যাপের সভাপতি মো. খুরশেদুল আলম, মো. নুরুজ্জামান চৌধুরী, ফজলে রাব্বি, বাবু কৃষ্ণ চন্দ্র দাস, মিনা শারমিন লাভলী, সাবিনা ইয়াছমিন রিনা, তানিয়া ফেরদৌসী রুমা, কাওছার আহমদ টিপু, সীমা সারমিন মুন্নি, ফারুক আহমদ, মো. জামাল আহমেদ, রোকেয়া বেগম, ডা. কামাল আহমেদ, আফছানা মাহমুদা ডেইজী, অনিমেষ সরকার, লুৎফুর রহমান, খলিলুর রহমান চাষী, নুরুল হুদা ভ‚ঁইয়া, জেলা ন্যাপের আলাউদ্দিন, দবির মিয়া, পরিমল দাস, শাহাব উদ্দিন, ছইফুলী বেগম, আব্দুল লতিফ, নাজমা বেগম প্রমুখ।
গোলাপগঞ্জ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গোলাপগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে আলোচনা সভা গতকাল রোববার গোলাপগঞ্জ পৌর শহরের ওয়াছিমা সেন্টারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে গোলাপগঞ্জ উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি আবুল মনসুর চৌধুরী সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদুল আমীন (হাসান) ও জহিরুল ইসলামের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য ও গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য শাহিদুর রাহমান চৌধুরী জাবেদ, গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আবু সুফিয়ান আজম, প্যাটারসন সিটি আওয়ামী লীগের সভাপতি শায়েক হোসাইন, গোলাপগঞ্জ পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছানি আহমদ। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন গোলাপগঞ্জ উপজেলা তাঁতিলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জালাল উদ্দিন, এসময় উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য নুরুল আহমদ, সেলিম আহমদ, কামাল আহমদ, ৩নং ফুলবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আহমদ, বুধবারি বাজার ইউনিয়ন আওয়ামী লীগের কোষাধক্ষ্য হিফজুর রহমান, নিউজার্সি স্টেট আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান হোসাইন, সিলেট জেলা তাঁতী লীগের সহ-সভাপতি নাহেদ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ছুটন, উপজেলা যুবলীগ নেতা নাজিম উদ্দীন, বাহার আহমদ, এরাফ আহমদ, নিয়াজ আহমদ, সুলতান আহমদ, সিলেট জেলা ছাত্রলীগ নেতা আলী হোসেন, গোলাপগঞ্জ উপজেলা তাঁতিলীগের সহ সভাপতি জুয়েল আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান রানা, বাদেপাশা ইউনিয়ন আওয়ামী লীগ নেতা নাজিম উদ্দিন, গোলাপগঞ্জ উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি আব্দুল কাইয়ূম মুন্না, সহ-সভাপতি সাজন আহমদ, সহ-সভাপতি রেজা আহমদ, সহ-সভাপতি ফরিদ আহমদ, গোলাপগঞ্জ পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম রহমান ছানি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গোলাপগঞ্জ উপজেলা শাখার সহ-সভাপতি সুলেমান আহমদ, কোষাধ্যক্ষ সুহেল আহমদ, ছাত্রলীগ নেতা উজ্জল আহমদ, ছামাদ আহমদ, ঢাকাদক্কিন ইউনিয়ন সেচ্ছাসেবক লীগ নেতা সাজু আহমদ, দিপু আহমদ, গোলাপগঞ্জ উপজেলা ছাত্রলীগ নেতা মাহিদ আহমদ, তুফায়েল নিয়াজ চৌধুরী, সুহান আহমদ, সাহান আহমদ, মো: অপি, রাহেল আহমদ, মুন্সি আহমদ প্রমুখ।
বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা কমিটির উদ্যোগে ২৬ মার্চ প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন নেতৃবৃন্দ। বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা কমিটির সভাপতি রুহুল ইসলাম মিঠুর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা কমিটির সহ সভাপতি এম.কে সোলেমান আহমেদ, সাধারণ সম্পাদক ডাঃ আক্তার হোসেন, যুগ্ম সম্পাদক মোঃ শাহারুল ইসলাম মন্ডল, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম.এ হান্নান শিপন, দপ্তর সম্পাদক শহীদ আহমদ খান সাবের, সদস্য লেখক মোঃ ফিরোজ আহমেদ, প্রভাষক মোঃ সোহেল আহমদ, প্রভাষক মোঃ সুলাইমান প্রমুখ।
এসআইইউ : ২০২৩ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালে আজকের এই দিনে মুক্তির প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে বাঙালী জাতি মহান মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে পরাধীনতার অন্ধকার থেকে স্বাধীনতার আলোতে আত্মপ্রকাশ করে আমাদের প্রিয় মাতৃভুমি। দিবসটি উপলক্ষে অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার ও কোষাধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ দিনের শুরুতেই সকাল ৮:০০ ঘটিকায় জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করারপরই সকাল ১০:০০ ঘটিকায় সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মানবিক অনুষদের ডিন অধ্যাপক ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ, আইন অনুষদের ডিন মো: মাহমুদুল হাসান খান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নূসরাত মাহমুদ চৌধুরী, গ্রন্থাগারিক ও আমেরিকান কর্ণার এর পরিচালক মো: মোস্তফা কামাল, অর্থ পরিচালক শংকর কুমার সিনহা, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান নঈমা মাসউদ নীলা, ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান স্বাতী রানী দেবনাথ, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক নসরত আফজা চৌধুরী সহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পুষ্পস্তবক অর্পণের পর সকাল বিশ্ববিদ্যালয়ের আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।