জগন্নাথপুরে সেই আলোচিত ক্লোজারে ফের কাজ শুরু

14

জগন্নাথপুর প্রতিনিধি

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওর সহ অন্য প্রায় ৫০ থেকে ৬০টি হাওরে উৎপাদিত আগাম বোরো ফসল রক্ষায় ৪৭টি পিআইসি প্রকল্পের মাধ্যমে ২৬ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হয়। দুই দফা সময়ের মধ্যে অন্য সকল প্রকল্পের কাজ শেষ হলেও ৩৩নং প্রকল্পের কাজ ফের সবেমাত্র শুরু হয়েছে।
জানাগেছে, গত বছরের বন্যায় জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের শিবগঞ্জ বাজার থেকে রাণীগঞ্জ বাজার পর্যন্ত স্থানীয় প্রধান সড়কের কুবাজপুর ও আছিমপুর গ্রামের গোপাইখালি নামক স্থানে সড়ক ভেঙে বিশাল আয়তনের প্রায় ৫০ থেকে ৬০ ফুট গভীর খাদে পরিণত হয়েছে। যে কারণে গত বর্ষা মৌসুম থেকে এখন পর্যন্ত এ সড়কে যানবাহন চলাচল করতে পারছে না। তবে খাদের পাশে থাকা হাওরের জমির উপর দিয়ে কোন রকমে চলাচল করছেন মানুষ।
এ বিশাল ক্লোজার বন্ধকরণে প্রায় ১২ লাখ টাকা ব্যয়ে ৩৩নং পিআইসি প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে স্থানীয় হাওরের বোরো ফসল রক্ষা সহ যোগাযোগ ব্যবস্থা হবে। গত ২৫ ফেব্রæয়ারি এখানে জোরোশোরে বাঁধ নির্মাণ কাজ শুরু হলেও দুই দিন পর বন্ধ হয়ে যায়। কাজের তুলনায় বরাদ্দ কম হওয়ায় কাজ বন্ধ হয় বলে এ পিআইসি কমিটির সভাপতি ইউপি সদস্য আতাউর রহমান মিলাদ জানান। অবশেষে ফের ১৬ মার্চ থেকে কাজ শুরু হয়। ১৮ মার্চ শনিবার দেখা যায়, সেই আলোচিত ক্লোজারে ফের বাঁধ নির্মাণ কাজ চলছে। এ বিষয়ে জানতে চাইলে ৩৩নং পিআইসি প্রকল্পের সভাপতি ইউপি সদস্য আতাউর রহমান মিলাদ জানান, যখন অন্যসব প্রকল্পের কাজ শেষ, তখন আমাকে কাজ দেয়া হয়। তবুও ২৫ ফেব্রæয়ারি থেকে দ্রæতগতিতে কাজ শুরু করেছিলাম। তবে কাজের তুলনায় বরাদ্দ অনেক কম হওয়ায় কাজ বন্ধ করতে বাধ্য হই। এখন আবার হাওরের ফসল রক্ষা ও যোগাযোগ রক্ষার স্বার্থে সাবেক ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম রানা সহ আমাদের গ্রামের সম্মানিত ব্যক্তিদের অনুরোধে লোকসান জেনেই আবারো কাজ শুরু হয়েছে। আশা করছি, দিনরাত কাজ করে আগামী সপ্তাহের মধ্যে শেষ করতে পারবো।