জগন্নাথপুরে বাঁধের ক্লোজারে চলছে বাঁশের আড় ও বস্তা বসানোর কাজ

9

মো. শাহজাহান মিয়া, জগন্নাথপুর

সুনামগঞ্জের জগন্নাথপুরে বেড়িবাঁধের ক্লোজার গুলোতে বাঁশের আড় বানিয়ে আড়ের ভেতরে মাটির বস্তা বসাতে ব্যস্ত সময় পার করছেন পিআইসিরা। সরকারি বেধে দেয়া সময় ও বর্ধিত সময়ের মধ্যে অধিকাংশ প্রকল্পের মাটিকাটা ও দুর্বাঘাস লাগানোর কাজ শেষ হয়েছে। বর্তমানে চলছে ক্লোজার গুলোতে বাঁশের আড় দিয়ে বস্তা বসানোর কাজ।
জানাগেছে, জগন্নাথপুর উপজেলার সবচেয়ে বড় নলুয়ার হাওর ও মইয়ার হাওর সহ সরকারি হিসেবে ১২টি হাওর এবং স্থানীয় হিসেবে ছোট-বড় ৫০ থেকে ৬০টি হাওর-বাওরে ২০ হাজার ৩৪০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। যা থেকে সরকারি উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৪ হাজার ৫৪৭.৬ মেট্রিকটন ধান। স্থানীয় হিসেবে উৎপাদন এক লাখ মেট্রিকটন ছাড়িয়ে যাবে। এসব হাওরের আগাম বোরো ফসল অকাল বন্যার কবল থেকে রক্ষায় পুরো উপজেলাজুড়ে হাওর ঘুরিয়ে ৫২ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে এবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে পৌণে ৭ কোটি টাকা ব্যয়ে ৪৭টি পিআইসি প্রকল্পের মাধ্যমে ২৬ কিলোমিটার বাঁধ নির্মাণ ও মেরামত কাজ করা হয়। বিগত ২০২২ সালের ১৫ ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে বাঁধের কাজ উদ্বোধন হলেও চলতি ২০২৩ সালের জানুয়ারি থেকে প্রতিযোগিতামূলক কাজ চলে। কাজ সম্পন্নের জন্য সরকারি বেধে দেয়া শেষ মেয়াদ ২৮ ফেব্রæয়ারির মধ্যে অধিকাংশ প্রকল্পের মাটিকাটার কাজ শেষ হলেও পুরো কাজ শেষ হয়নি। পরে আরো এক সপ্তাহ সময় বর্ধিত করা হয়। নির্দিষ্ট সময় ও বর্ধিত সময়ের মধ্যে অধিকাংশ প্রকল্পের মাটিকাটা ও দুর্বাঘাস লাগানোর কাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে যেসব প্রকল্পে ক্লোজার রয়েছে, সেই ক্লোজার গুলোতে বাঁশের আড় দিয়ে বস্তা বসানোর কাজ। এর আগেও অনেক প্রকল্পের ক্লোজারে বস্তা বসানোর কাজ শেষ হয়েছে।
সরেজমিনে দেখা যায়, নলুয়ার হাওরের পশ্চিমপ্রান্ত ভ‚রাখালি গ্রাম এলাকার ¯øুইচগেট নামক ক্লোজারে বাঁশের আড় দিয়ে মাটিভর্তি বস্তা বসানোর কাজ চলছে। ৪নং পিআইসি প্রকল্পের মধ্যে পড়েছে এ ঝুঁকিপূর্ণ ক্লোজার। গত বছর চৈত্র মাসে অকাল বন্যার পানির চাপে এ ক্লোজার বাঁধে ফাটল দেখা দিলে বাঁধ রক্ষায় প্রশাসন, পিআইসি ও স্থানীয় কৃষকসহ সর্বস্তরের মানুষ ঝাঁপিয়ে পড়ে অতিরিক্ত কাজ করে রক্ষা করা হয়। যে কারণে এবার এ ক্লোজারের দিকে সবার আলাদা নজর ছিল। তাই ভালো মানের কাজ করা হয়েছে। এ বিষয়ে ৪নং পিআইসি কমিটির সভাপতি সাবেক ইউপি সদস্য রণধীর কান্তি দাস রান্টু বলেন, এবার আর গ্রামবাসীকে মাইকিং করে বাঁধ রক্ষায় টুকরি-কোদাল নিয়ে আসতে হবে না। এ ক্লোজার সহ আমার প্রকল্পে মজবুত কাজ করেছি। এছাড়া ৩নং প্রকল্পের মাটিকাটা ও দুর্বাঘাস লাগানোর কাজ শেষ হয়েছে বলে এ প্রকল্পের সভাপতি হিমানিষ দাস জানান।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমান মজুমদার জানান, এবার জগন্নাথপুর উপজেলার সকল হাওরে ২০ হাজার ৩৪০ হেক্টর জমি আবাদ হয়েছে। তা থেকে সরকারি ভাবে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৪ হাজার ৫৪৭.৬ মেট্রিকটন ধান। এখন শুষ্ক অবস্থা বিরাজ করছে। আগামী সপ্তাহের মধ্যে বৃষ্টিপাত হলে বাম্পার ফলন হবে। তিনি আরো বলেন, আমার দেখা মতে বাঁধের কাজ ভালো হয়েছে। আশা করছি, অকাল বন্যার কবল থেকে হাওরের আগাম বোরো ফলন রক্ষা হবে। ১১ মার্চ শনিবার পাউবো’র জগন্নাথপুর উপজেলা উপ-সহকারি প্রকৌশলী মোহাম্মদ হাসান গাজী বলেন, বর্তমানে হাওর শঙ্কামুক্ত। বাঁধের মাটিকাটা ও দুর্বাঘাস লাগানোর কাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে, ক্লোজারে বাঁশের আড় দিয়ে বস্তা বসানোর কাজ।