জাফলংয়ে বারকি শ্রমিকদের বিক্ষোভ মিছিল : ও সড়ক অবরোধ পাথর কোয়ারি থেকে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনের দাবি

44

কে.এম লিমন, গোয়াইনঘাট থেকে
সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং পাথর কোয়ারি থেকে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনের দাবিতে বারকি শ্রমিকরা বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছে।
মঙ্গলবার সকাল ১০টার দিকে জাফলং ব্রিজ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের সামনে গিয়ে বিক্ষুদ্ধ বারকি শ্রমিকরা সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয়। এ সময় পাথর উত্তোলনের দাবীতে এক প্রতিবাদ সভাও অনুষ্ঠিত হয়।
জাফলং-বল্লাঘাট পাথর উত্তোলন বহুমুখী সমবায় সমিতির সভাপতি সিরাজ মিয়ার সভাপতিত্বে ও যুবলীগ নেতা নাজমুল হোসাইন নাজিমের পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা মিনহাজুর রহমান, মোজাম্মেল হোসেন সিদ্দিকী মেনন, জাফলং ট্রাক চালক সমিতির সভাপতি ছবেদ মিয়া, জাফলং-বল্লাঘাট পাথর উত্তোলন বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ফুল মিয়া, সাবেক সাধারণ সম্পাদক ইব্রাহিম মিয়া, আব্দুস সালাম, জাফলং ট্রাক চালক সমিতির সাংগঠনিক সম্পাদক সোহাগ মিয়া, মধ্য জাফলং শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ, জাফলং-বল্লাঘাট পাথর উত্তোলন বহুমুখী সমবায় সমিতির সহ-সভাপতি রমজান মোল্লা, সাবেক সহ-সভাপতি আব্দুল মতিন, যুগ্ম সাধারণ সম্পাদক মনসুর আহমদ জাহিদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, শ্রমিকদের আন্দোলন বিশ্বের কেউ অতীতে কখনো দাবিয়ে রাখতে পারেনি। আর বর্তমানেও পারবে না। বারকি শ্রমিকদের রুটি-রুজির একমাত্র পথ বন্ধ হওয়ায় আজ তারা অসহায় হয়ে পড়েছেন। তাই পেট ভুখা এসব অসহায় মানুষের কথা বিবেচনা করে বারকি শ্রমিকদের কাজ করার পথ সচল করে দেওয়ার জন্য প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন তারা। আর যদি অনতিবিলম্বে বারকি শ্রমিকদের কর্মসংস্থান খোলে না দেয়া হয় তাহলে আগামীতে আরও কঠোর কর্মসূচী দেয়া হবে বলে সমাবেশ থেকে হুশিয়ারি করা হয়।
এ দিকে সড়ক অবরোধ করে আন্দোলনের কারণে সিলেট তামাবিল মহাসড়কে জাফলং অংশে টানা ৩ ঘন্টা সকল প্রকার যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে পড়ে। এতে করে পর্যটকবাহী গাড়ি ও বাস মিনিবাসসহ সব ধরনের যানবাহনের যাত্রীরা ভোগান্তিতে পড়েন।