নির্বাচন ঘিরে অপতৎপরতা ঠেকাতে পুলিশ প্রস্তুত: আইজিপি

16

শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সে বাংলাদেশ পুলিশ। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের সক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। পুলিশ বাহিনী আজ আন্তর্জাতিক মানের। আগামী নির্বাচন ঘিরে অপতৎপরতা ঠেকাতে পুলিশ প্রস্তুত। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় সুনামগঞ্জের শাল্লা থানা-পুলিশের আবাসিক ভবন ‘স্টুডিও অ্যাপার্টমেন্ট’ উদ্বোধন করে এসব কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।
চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যেকোনো ধরনের অপতৎপরতা প্রতিহত করতে বাংলাদেশ পুলিশ প্রস্তুত রয়েছে। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে পুলিশের সক্ষমতায় রয়েছে ঈর্ষণীয় সফলতা। হলি আর্টিজানে সন্ত্রাসী হামলার পর থেকে দেশে যেসব সন্ত্রাসী ও জঙ্গি কর্মতৎপরতা দেখা দিয়েছিল, তা পুলিশ সফলতার সঙ্গে মোকাবিলা করতে পেরেছে।
আপনারা জানেন, বর্তমান বাংলাদেশ পুলিশের সংযোগে এখন ৯৫ শতাংশ মামলা তথ্যপ্রযুক্তির মাধ্যমে বেগবান করা হয়। এখন যেকোনো চাঞ্চল্যকর ঘটনার আসামি খুব দ্রæত ধরা সম্ভব। সারা দেশের মতো মাননীয় প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় উন্নয়নের ছোঁয়া লেগেছে শাল্লা উপজেলায়।
পুলিশের মহাপরিদর্শক আরও বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাÐ প্রতিহত করতে পুলিশ সক্ষম হয়েছে। পার্বত্য জেলা বান্দরবানের গহিন জঙ্গলে অনেক শক্তিশালী সন্ত্রাসীরা আস্তানা গড়েছিল, তাও বাংলাদেশ পুলিশ সফলভাবে প্রতিহত করেছে।
নিজে শাল্লায় বড় হয়েছেন উল্লেখ করে চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘আমি এই এলাকার সন্তান। শাল্লার আলো-বাতাস ও কাদামাটিতে বড় হয়েছি। এখানের পুকুরে গোসল করেছি। এখানে আসলেই গ্রামের মানুষ ও কাদামাটির গন্ধ নাকে লাগে। এখানকার অবস্থা আগে খুব ভয়াবহ ছিল। এখান থেকে ঢাকা যেতে হলে এক সপ্তাহ আগে থেকে পরিকল্পনা করতে হতো। আমাদের বাড়ি থেকে নৌকায় আজমিরীগঞ্জ, ঝড়-তুফানের চিন্তা না করে সেখান থেকে লঞ্চে ভৈরব, এরপর ধাক্কাধাক্কি করে ট্রেনে উঠতে হতো। কিন্তু এখন আর তা করতে হয় না। ২ থেকে ৩ ঘণ্টার মধ্যেই আজমিরীগঞ্জ থেকে বাড়িতে আসা যায়। সারা দেশের মতো উন্নয়নের ছোঁয়া শাল্লায়ও লেগেছে।’
এ সময় উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ, জেলা প্রশাসক দিদারে আলম মকসুদ চৌধুরী, পুলিশ সুপার এহসান শাহ, শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ, শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম প্রমুখ।