সলিটেসহ ৬ সটিি করপোরশেন ও ৩ জলোর জন্ম নবিন্ধন র্সাভার হ্যাক করা ভয়ংকর চক্ররে ৫ সদস্য গ্রফেতার

15

কাজরিবাজার ডস্কে

সলিটেসহ ৬ সটিি করপোরশেন ও ৩ জলোর জন্ম নবিন্ধন র্সাভার হ্যাক করে ভুয়া সনদ তরৈরি ভয়ংকর চক্ররে ৫ সক্রয়ি সদস্যকে গ্রফেতার করছেে পুলশিরে কাউন্টার টরেরজিম অ্যান্ড ট্রান্সন্যাশনাল বভিাগ (সটিটিসি)ি। গত ১৬ ফব্রেæয়ারি থকেে ১৮ ফব্রেæয়ারি র্পযন্ত কয়কেটি স্থানে অভযিান চালয়িে এ ৫ জনকে গ্রফেতার করা হয়। গ্রফেতারকালে তাঁদরে কাছ থকেে জালয়িাতরি কাজে ব্যবহৃত দুইটি সপিইিউ, দুইটি মনটির, তনিটি ল্যাপটপ, একটি ট্যাব, একটি প্রন্টিার ও ছয়টি মোবাইল ফোন জব্দ করছেে পুলশি।
গ্রপ্তোরকৃতরা হচ্ছনে, চট্টগ্রামরে হাটহাজারী উপজলোর সরকারহাট গ্রামরে সাগর আহমদে জোভান (২৩), নড়াইল জলোর লোহাগাড়া থানার দঘিুলয়িা ইউনয়িনরে শখে সজোন (২৩), কুমল্লিা ততিাস এলাকার বাসন্দিা, র্বতমানে ঢাকার গ্রনি রোডরে মহেদেী হাসান (২৩), সরিাজগঞ্জরে রায়গঞ্জ থানার শাকলি হোসনে (২৩) ও ময়মনসংিহ ফুলপুর থানার বাসন্দিা-র্বতমানে গাজীপুর সটিি করপোরশেন এলাকার মাসুদ রানা (২৭)। গতকাল রববিার চট্টগ্রাম দামপাড়া পুলশি লাইনে সংবাদ সম্মলেন করে এ তথ্য জানায় সসিটিসি।ি
সংবাদ সম্মলেনে কাউন্টার টরেরজিম ইউনটিরে উপ-কমশিনার লয়িাকত আলী খান বলনে, গত ১৬ ফব্রেæয়ারি থকেে ১৮ ফব্রেæয়ারি র্পযন্ত চট্টগ্রাম, নড়াইল, ঢাকা, গাজীপুর ও সরিাজগঞ্জে টানা অভযিানে এ চক্ররে পাঁচ সদস্যকে গ্রপ্তোর করা হয়। তাঁরা জালয়িাতি করে সলিটে, চট্টগ্রাম, ঢাকা উত্তর, ঢাকা দক্ষণি, কুমল্লিা ও ময়মনসংিহ সটিি করপোরশেন এবং ফরদিপুর, বাগরেহাট ও নরসংিদী জলোয় অসংখ্য ভুয়া জন্ম নবিন্ধন সনদ ইস্যু করছে।ে গ্রপ্তোরদরে মধ্যে জোভান হচ্ছনে চট্টগ্রামরে মূল হোতা আর সজোন হচ্ছে ঢাকার হোতা। হ্যাকার সজোন ইন্টারনটে কুকজিরে মাধ্যমে মূল র্সাভার থকেে লগইন সশেন চুরি করে র্সাভারে প্রবশে করতনে। র্সাভার হ্যাকরে মূল কাজটি করতনে সজোন।
উপকমশিনার লয়িাকত আলী খান আরও বলনে, এর আগে চক্ররে ছয় সদস্যকে চট্টগ্রাম মহানগরীর বভিন্নি এলাকা থকেে গ্রপ্তোর করা হয়। এদরে মধ্যে আদালতে দওেয়া দুজনরে স্বীকারোক্তমিূলক জবানবন্দতিে সাগর আহমদে জোভানরে নাম আস।ে পরে চট্টগ্রাম মহানগরীর মুরাদপুর এলাকা থকেে তাঁকে গ্রপ্তোর করা হয়। জোভানরে তথ্যরে ভত্তিতিে পরে নড়াইল থকেে হ্যাকার শখে সজোনকে আটক করা হয়। র্পযায়ক্রমে ঢাকা কলাবাগান থানা এলাকা থকেে মহেদেী হাসানক,ে সরিাজগঞ্জ কামারখন্দ থানা এলাকা থকেে হ্যাকার মো. শাকলি হোসনে ও গাজীপুর মহানগররে বাসন এলাকা থকেে আরকে হ্যাকার মাসুদ রানাকে গ্রপ্তোর করা হয়।
পুলশিরে এই র্কমর্কতা বলনে, তাঁরা হ্যাকংিয়রে মাধ্যমে জন্ম নবিন্ধন র্সাভারে প্রবশে করে র্সাভাররে নয়িন্ত্রণ নয়িে ভুয়া জন্ম নবিন্ধন সনদ তরৈি করে চক্ররে অন্য সদস্যদরে কাছে সরবরাহ করতো। আসামরিা জন্মনবিন্ধন র্সাভাররে আইডি হ্যাক করে গত ৮ জানুয়ারি ৩৮ নম্বর ওর্য়াডে ৪০ট,ি ৯ জানুয়ারি ১৩ নম্বর পাহাড়তলী ওর্য়াডে ১০ট,ি ৪০ নম্বর পতঙ্গো ওর্য়াডে ৮৪ট,ি ২৩ জানুয়ারি ১৩ নম্বর ওর্য়াডে ২৩৯টি ও ১১ জানুয়ারি থকেে ২২ জানুয়ারি ১১ নম্বর দক্ষণি কাট্টলী ওর্য়াডে ৪০৯টি ভুয়া জন্ম নবিন্ধন সনদ ইস্যু কর।ে এই ঘটনায় খুলশী, হালশিহর, বন্দর থানায় পৃথক চারটি মামলা দায়রে হয়ছে।ে মামলাগুলোর তদন্ত চলছ।ে